করোনা টেস্টে সরকারি ফি প্রত্যাহারের দাবি খেলাফত মজলিসের

নিজস্ব প্রতিবেদক: করোনা টেস্টে সরকারি ফি নির্ধারণের তীব্র প্রতিবাদ জানিয়ে তা প্রত্যাহারের দাবী জানিয়েছেন খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের। আজ গণমাধ্যমে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে নেতৃবৃন্দ এই দাবি করেছেন।

তারা বলেন, কোভিড-১৯ টেস্টের জন্য সরকারী ফি নির্ধারণ একটি গণ বিরোধী সিদ্ধান্ত। টেস্টে ফি আরোপ করে সরকার কোভিড টেস্ট নিরুৎসাহিত করে কি করোনার বিস্তার ঘটাতে চায়? সম্প্রতি সরকার কোভিড- ১৯ এর আরটি-পিসিআর পরীক্ষার জন্য বুথ থেকে বা হাসপাতালে ভর্তি রোগীর নমুনা সংগ্রহে ২০০ টাকা এবং বাসা থেকে নমুনা সংগ্রহের জন্য ৫০০টাকা ফি নির্ধারণ করেছে যা কোভাবেই গ্রহণযোগ্য নয়। সরাকরের এ সিদ্ধান্তের ফলে কোভিড টেস্টে মানুষ নিরুৎসাহিত হবে। বিশেষ করে দরিদ্র ও সীমিত আয়ের মানুষ উপসর্গ থাকার পরেও অর্থাভাবে টেস্ট করাতে পারবে না। এতে দেশে করোনার বিস্তার আরো বৃদ্ধি পাবে। অথচ বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার বলছে বেশী বেশী টেস্ট করতে হবে, যাতে সংক্রমিতদের আলাদা করে করোনার বিস্তার রোধ করা যায়।

বিবৃতিতে নেতৃদ্বয় কোভিড- ১৯ এর আরটি-পিসিআর পরীক্ষার জন্য সরকার ফি নির্ধারণ করে যে জনস্বার্থ বিরোধী সিদ্ধান্ত গ্রহন করেছে তা অবিলম্বে প্রত্যাহার করতে হবে। একই সাথে করোনাভাইরাসের সংক্রমণ রোধ, জনগণের সেবা নিশ্চিত এবং অব্যবস্থাপনা ও দুর্নীতিতে বিপর্যস্ত স্বাস্থ্য বিভাগের শৃঙ্খলা ফিরিয়ে আনতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

Print Friendly, PDF & Email