দ্রুত করোনা টেস্ট করে ফলাফল পেতে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক।

দেশে করোনাভাইরাস এর সংক্রমণ রোধে উপসর্গ থাকা ব্যক্তির শরীর থেকে নমুনা সংগ্রহের পর দ্রুত টেস্ট করে ফলাফল প্রদানের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন আজ বিচারপতি জেবিএম হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে এই রিট আবেদনটি করেছেন। রিটে স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে।

রিটের বিষয়ে আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন গণমাধ্যমকে বলেন, আমরা জানি ইতিমধ্যে সারাদেশেই করোনাভাইরাস সংক্রমিত হয়েছে। কিন্তু এখনো দেশের প্রত্যেক জেলায় পিসিআর ল্যাব না থাকাসহ একাধিক কারণে আক্রান্ত কিংবা উপসর্গ থাকা ব্যক্তির নমুনা সংগ্রহের পর রিপোর্ট পেতে সাত থেকে দশদিন সময় লেগে যাচ্ছে। এতে দেখা যাচ্ছে আক্রান্ত হওয়া অনেকেই পরিপূর্ণ আইসোলেটেড হচ্ছেন না। এর ফলে টেস্টের রিপোর্ট পাবার অপেক্ষায় থাকা হয়ত কোন ‘আক্রান্ত ব্যক্তি’ অজান্তেই অন্যদের সংক্রমিত করে চলেছেন। যার ফলে আক্রান্ত ব্যক্তি নিজে যেমন স্বাস্থ্যঝুঁকিতে পড়ছেন ঠিক তেমনই দেশে সংক্রমণ ঝুঁকি বাড়ছে।

তিনি বলেন, এমতাবস্থায় করোনার উপসর্গ থাকা ব্যক্তির শরীর থেকে নমুনা সংগ্রহের পর দ্রুত টেস্ট করে ফলাফল প্রদান অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। তবে এই জরুরি ও জনগুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে যথাযথ কর্তৃপক্ষ এতদিনে কোন পদক্ষেপ না নেয়ায় প্রতিকার পেতে আজ হাইকোর্টে রিটটি করা হয়েছে।

ডিএন/সিএন/জেএএ

Print Friendly, PDF & Email