প্রতীক পেলেন মেয়র-কাউন্সিলর প্রার্থীরা

1নিজস্ব প্রতিবেদকঃ আগামী ৩০ ডিসেম্বর দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া পৌরসভা নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। প্রতীক বরাদ্দের পরপরই বেশ জোরেসোরে নির্বাচনী প্রচারণায় নেমে পড়েছেন প্রার্থী ও তার কর্মী সমর্থকরা। সোমবার সকাল থেকে সংশ্লিষ্ট নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তারা প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেন।

রাজশাহী: রাজশাহীর ১৩টি পৌরসভায় ৫১ জন মেয়র এবং ৪৬৮ জন সাধারণ ও ১৩৯ জন নারী কাউন্সিলর প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলাম।

তিনি জানান, মেয়র প্রার্থীদের মধ্যে বিএনপির মনোনীতদের ধানের শীষ, আওয়ামী লীগের নৌকা, জাতীয় পার্টির প্রার্থীদের লাঙ্গল এবং জাসদ ও ওয়ার্কার্স পার্টির প্রার্থীদের দলীয় প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। শুধু জামায়াতের চার জন ও স্বতন্ত্র পাঁচ প্রার্থীকে অন্যান্য প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।
এছাড়াও সাধারণ কাউন্সিলর পদে ৪৬৮ জন এবং নারী কাউন্সিলর পদে ১৩৯ জন প্রার্থী পেয়েছেন তাদের পছন্দ মতো প্রতীক। এরপর থেকেই নির্বাচনী প্রচারণায় নেমে পড়েছেন প্রার্থীরা।

ব্রাহ্মণবাড়িয়া: আখাউড়া পৌরসভা নির্বাচনে পায় মেয়র ও ৫১ কাউন্সিলর প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হয়ছে।
সোমবার সকাল ১০টা থেকে উপজেলা নির্বাচন কার্যালয়ে বিভিন্ন পদে প্রার্থীদের মাঝে এসব প্রতীক বরাদ্দ দেন জেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা আলাউদ্দিন আল মামুন।
তিনি জানান, আওয়ামী লীগ ও বিএনপি মনোনীত প্রার্থীসহ পাঁচ মেয়র প্রার্থীর মাঝে আনুষ্ঠানিকভাবে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। পাশাপাশি ৪২ জন কাউন্সিলর প্রার্থী ও ৯ জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীর মাঝেও প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।

কুমিল্লা: কুমিল্লার ছয়টি পৌরসভায় ২৫ জন মেয়র, ৪৪ জন নারী ও ২০২ জন সাধারণ কাউন্সিলরের মাঝে উৎসবমুখর পরিবেশে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। সোমবার সকাল থেকেই পর্যায়ক্রমে মেয়র, নারী ও সাধারণ কাউন্সিলর প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হয়।

বান্দরবান: উৎসবমুখর পরিবেশে বান্দরবান সদর ও লামা পৌরসভায় মেয়র ও কাউন্সিলর প্রার্থেীদের মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।
সোমবার সকালে অতিরিক্ত জেলা প্রশাসকের কার্যালয়ে বান্দরবান সদর উপজেলা রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আবু জাফর এবং লামা নির্বাচন অফিসে রিটার্নিং কর্মকর্তা শফিকুর রহমান বিভিন্ন দলের প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেন।

গোপালগঞ্জ: গোপালগঞ্জ পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী কাজী লিয়াকত আলী লিকু (নৌকা), বিএনপি মনোনীত প্রার্থী তৌফিকুল ইসলাম (ধানের শীষ) এবং স্বতন্ত্র প্রার্থী শেখ মুশফিকুর রহমান লিটনকে (জগ) প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া এ পৌরসভায় ৩৬ জন কাউন্সিলর, ১৪ জন নারী কাউন্সিলর প্রার্থীর মাঝেও প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।

অন্যদিকে, টুঙ্গিপাড়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় শেখ আহম্মদ হোসেন মীর্জা নির্বাচিত হওয়ায় ২৪ জন কাউন্সিলর, আট জন নারী কাউন্সিলর প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।

যশোর: যশোরের ছয় পৌরসভার ২০ মেয়র প্রার্থী, ২০০ কাউন্সিলর ও ৪৬ জন নারী কাউন্সিলর প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। প্রার্থীরাও প্রতীক নিয়ে উৎসবমুখর পরিবেশে কর্মী সমর্থকদের সঙ্গে ভোটের মাঠে নেমে পড়েছেন।

খুলনা: খুলনার দুটি পৌরসভায় ছয় জন মেয়রসহ সাধারণ ও নারী কাউন্সিলর পদে ৮৭ জন প্রার্থী প্রতীক পেয়েছেন। সোমবার প্রতীক পেয়েই চূড়ান্তভাবে ভোটযুদ্ধে নেমে পড়েছেন প্রার্থীরা।

দলীয় মনোনয়নে প্রতীক পাওয়ার পূর্বাভাসে আগেই পোস্টার ছাপিয়ে রেখেছিলেন আওয়ামী লীগ-বিএনপির মেয়র প্রার্থীরা। ফলে প্রতীক পেয়েই পোস্টার, লিফলেট, হ্যান্ডবিল বিতরণ ও শুভেচ্ছা বিনিময়ে মাধ্যমে প্রচারণায় মুখর হয়ে উঠেছে খুলনার চালনা ও পাইকগাছা পৌরসভা।

লক্ষ্মীপুর: রায়পুর, রামগঞ্জ ও রামগতি পৌরসভায় মেয়র, সাধারণ ও নারী কাউন্সিলরসহ ১৪৪ জন প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে রায়পুর পৌরসভা মেয়র পদে পাঁচ জন, রামগঞ্জে মেয়র পদে পাঁচ জন ও রামগতি পৌরসভায় মেয়র পদে তিন জনসহ ১৩ জন প্রার্থীর মাঝে ১১ জনকে দলীয় প্রতীক দেয়া হয়েছে।

সাতক্ষীরা: সাতক্ষীরায় পৌরসভায় মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাহাদাত হোসেন পেয়েছেন নৌকা প্রতীক, জেলা জাতীয় পার্টির সভাপতি শেখ আজহার হোসেন পেয়েছেন লাঙ্গল এবং বিএনপি মনোনীত প্রার্থী তাছকিন আহমেদ চিশতি পেয়েছেন ধানের শীষ প্রতীক। এছাড়া স্বতন্ত্র প্রার্থী সাতক্ষীরা চেম্বার অব কমার্সের সভাপতি ও জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক নাছিম ফারুক খান মিঠু পেয়েছেন নারকেল গাছ প্রতীক।

শেরপুর: শেরপুরের চারটি পৌরসভায় ১৩ মেয়র, ১৫১ জন সাধারণ ও ৪৮ জন নারী কাউন্সিলর প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।

ত্রিশাল (ময়মনসিংহ): ময়মনসিংহের ত্রিশাল পৌরসভায় মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী জাহিদুল ইসলাম সরকার জুয়েল (নৌকা), বিএনপি মনোনীত প্রার্থী আমিনুল ইসলাম আমিন সরকার (ধানের শীষ), আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বর্তমান মেয়র এবিএম আনিছুজ্জামান (জগ) ও স্বতন্ত্র প্রার্থী আলহাজ সিরাজুল ইসলাম (ডাবগাছ) প্রতীক পেয়েছেন। এছাড়াও পৌর এলাকার নয়টি ওয়ার্ডে কাউন্সিলর (সংরক্ষিত) ১৫ জন ও সাধারণ কাউন্সিলর ৩২ জনের মাঝে বিভিন্ন প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email