সেনাবাহিনীকে আরও আধুনিক করতে প্রচেষ্টা অব্যাহত রয়েছেঃ রাষ্ট্রপতি

00001নিউজ ডেস্ক: বাংলাদেশ সেনাবাহিনীকে আরও আধুনিক করতে আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রপতি ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক মো. আবদুল হামিদ।

বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) বাংলাদেশ সেনাবাহিনীর শীতকালীন প্রশিক্ষণের অংশ হিসেবে রাজবাড়ী জেলার কালুখালি এলাকায় একটি মহড়া অনুষ্ঠানে ভাষণে তিনি এ কথা বলেন। ৫৫ পদাতিক ডিভিশন, যশোর সেনানিবাসের তত্ত্বাবধানে মহড়াটি অনুষ্ঠিত হয়। মহড়ায় একটি পদাতিক ব্রিগেডের আক্রমণ অনুশীলন উপস্থাপন করা হয়েছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে এ তথ্য জানানো হয়।

উপস্থিত সব সেনাসদস্যের উদ্দেশে গুরুত্বপূর্ণ ভাষণে রাষ্ট্রপতি দেশের স্বাধীনতা ও স্বার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি দেশে-বিদেশে সেনাবাহিনীর বিভিন্ন কর্মকাণ্ডের প্রশংসা করেন। এছাড়া তিনি সেনাবাহিনীকে আধুনিক, দক্ষ ও সময়োপযোগী করে গড়ে তোলার লক্ষ্যে সরকারের আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

মহড়ার শুরুতেই বাংলাদেশ সেনাবাহিনীর প্যারা কমান্ডো ব্যাটালিয়নের চৌকষ কমান্ডো সেনাদল প্যারাসুটের সাহায্যে ভূমিতে অবতরণ করে। বাংলাদেশ বিমান বাহিনীর অত্যাধুনিক যুদ্ধ বিমান, হেলিকপ্টার গানশিপ এবং আর্মি এভিয়েশন গ্রুপের হেলিকপ্টার ব্যবহার করা হয়। এছাড়া বিভিন্ন কম্ব্যাট টিমের ট্যাংক, আর্মড পার্সোনেল ক্যারিয়ার, আর্টিলারি গান, অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইল, রিকয়েললেস রাইফেল ও ভারী মেশিনগান ব্যবহৃত হয়।

বাংলাদেশ সেনাবাহিনীতে প্রতিবছর শীতকালীন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। সেনাবাহিনীর প্রতিটি সদস্য কর্তৃক অর্জিত জ্ঞানের ব্যবহারিক প্রয়োগের জন্য এই শীতকালীন প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রশিক্ষণের অংশ হিসেবে বৃহস্পতিবারের এই মহড়াটি অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক, প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া, সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এম ফরিদ হাবিব, বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল আবু এসরার, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মইনুল ইসলাম প্রমুখ।

Print Friendly, PDF & Email