শিরোনাম :

  • রবিবার, ৭ মার্চ, ২০২১

সমুদ্রবন্দরে সতর্কতা, সপ্তাহ জুড়ে বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক।

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে। এর প্রভাবে সমুদ্রের ওপর দিয়ে ঝড় বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সংকেত দেখাতে বলে আবহাওয়া অধিদফতর।

একই সঙ্গে বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস বলছে, গত শনিবার (১৮ জুলাই) থেকে উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন জেলায় হালকা থেকে ভারী বৃষ্টি হচ্ছে। চলতি সপ্তাহ জুড়ে থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে বজ্রপাতও হতে পারে। বেশির ভাগ সময় আকাশ মেঘলা থাকতে পারে। এসময় তাপমাত্রা কিছুটা হ্রাস পেলেও ভ্যাপসা গরম বিরাজ করবে।

রোববার (১৯ জুলাই) সর্বোচ্চ বৃষ্টি হয়েছে রংপুর বিভাগে। এর মধ্যে রংপুর জেলায় ২৪৯, দিনাজপুরে ১৩২, সৈয়দপুরে ১২৭, তেঁতুলিয়ায় ১১, ডিমলায় ১০৫ ও রাজারহাটে ২০৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এতে রংপুর নগরীসহ বিভিন্ন এলাকার কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়েছেন। এছাড়া চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে হালকা থেকে ভারী বৃষ্টি হয়েছে।

রোববার সন্ধ্যা ৬ থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে। size=2 width=”100%” align=center>

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

নদীবন্দরের সতর্ক বার্তায় বলা হয়েছে- রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া ও কুমিল্লা অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

ডিএন/ডব্লিউএন/জেএএ/১০:৬এএম/২০৭২০২০৪

Print Friendly, PDF & Email