প্রার্থী মনোনয়নে মন্ত্রী-এমপিদের আত্মীয়করণে আ’লীগে অসন্তোষ

3নিজস্ব প্রতিবেদকঃ আসন্ন পৌর নির্বাচনে রাজশাহী বিভাগের কয়েকটি পৌরসভায় মেয়রপদে প্রার্থী হয়েছেন মন্ত্রী, সংসদ সদস্য ও সাবেক মন্ত্রীর নিকটাত্মীয়রা। এসব নির্বাচনী এলাকার কয়েকটিতে সরকারদলীয় নেতাকর্মীদের মধ্যে বিরাজ করছে অসন্তোষ।

পাবনার সাত পৌর নির্বাচনে দুইটিতে আত্মীয়করণের অভিযোগ তুলেছেন স্থানীয় নেতাকর্মীরা। জেলার ঈশ্বরদী পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন দেয়া হয়েছে আবুল কালাম আজাদ মিন্টুকে। আর এ মিন্টু হচ্ছেন পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলুর জামাই।

এছাড়াও ওই জেলায় ভাঙ্গুড়া পৌরসভায় আওয়ামী লীগ থেকে মনোনয়ন দেয়ার বিষয়ে আত্মীয়করণের বিষয়টি উঠে এসেছে। এ পৌরসভা থেকে মনোনয়ন দেয়া হয়েছে গোলাম হাসনায়েন রাসেলকে। যিনি পাবনা-৪ (চাটমোহর-ভাঙ্গড়া ও ফরিদপুর) আসনের সংসদ সদস্য মোকবুল হোসেনের ছেলে।

এ দুই পৌরসভার স্থানীয় আওয়ামী লীগে নেতাকর্মীদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। দলের ত্যাগী নেতাদের অভিযোগ, স্থানীয় নেতাকর্মীদের মতামতের ওপরে প্রভাব খাটিয়ে তাদের নাম কেন্দ্রে পাঠানো হয়েছে। সে কারণে দীর্ঘদিন ধরে যারা দলের জন্য পরিশ্রম করেছেন তারা মনোনয়ন বঞ্চিত হয়েছেন।

এদিকে রাজশাহীর আড়ানী পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থী বাবুলকে দল থেকে মনোনীত করার বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য শাহরিয়ার আলমের বিরুদ্ধে আত্মীয়করণের অভিযোগ উঠেছিলো। মেয়রপ্রার্থী বাবুল হোসেন পররাষ্ট্র প্রতিমন্ত্রীর শ্যালক। তার মনোনয়ন পাওয়ার বিষয়ে পৌর এলাকার আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে ক্ষোভও দেখা দিয়েছিলো।

তবে, ৩ ডিসেম্বর দলীয় মনোনয়ন পাওয়ার পরের দিনই হঠাৎ করেই অজ্ঞাত বিষক্রিয়ায় বাবুল শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বাবুল মারা যাওয়ার সংবাদ ছড়িয়ে পড়ার পরেই ওই পৌরসভা থেকে মুক্তার হোসেন নামে এক আওয়ামী লীগের নেতাকে দলের মনোনীত প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়েছে।

এদিকে সিরাজগঞ্জের বেলকুচি পৌরসভায় আওয়ামী লীগের মনোনীত প্রার্থী করা হয়েছেন আশানুর বিশ্বাসকে। তিনি সাবেক মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী, সিরাজগঞ্জ জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল লতিফ বিশ্বাসের স্ত্রী। বেলকুচি আসনের বর্তমান মেয়র ও আওয়ামী লীগ নেতা লাল খান, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমানের মনোনীতকে পেছনে ফেলে আশানুর বিশ্বাস পেয়ে যান আওয়ামী লীগ থেকে নির্বাচনে অংশ নেয়ার টিকিট।

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর পৌরসভায় বর্তমান মেয়র গোলাম রাব্বানি বিশ্বাস। এবারে আওয়ামী লীগ থেকে ওই পৌরসভা নির্বাচনে তাকেই মনোনয়ন দেয়া হয়েছে। গোলাম রাব্বানি বিশ্বাস স্থানীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাসের ছোট ভাই। স্থানীয় সংসদ সদস্যের ছোট ভাই হলেও ওই পৌর এলাকায় বর্তমান মেয়র হিসেবে বেশ জনপ্রিয় গোলাম রাব্বানি বিশ্বাস। স্থানীয় আওয়ামী লীগের চাহিদার মুখেই তাকে মনোনয়ন দেয়া হয়েছে।
তবে জয়পুরহাট, নাটোর, নওগাঁ ও বগুড়ায় মেয়রপদে মন্ত্রী বা স্থানীয় সংসদ সদস্যের কোনো আত্মীয়-স্বজনকে প্রার্থী হিসেবে দেখা যায়নি।

Print Friendly, PDF & Email