• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সাংগঠনিক সম্পাদকদের পর্যালোচনা বৈঠকঃ ২০০ পৌরসভায় জয়ের আশা আ’লীগের

AL-Logoনিজস্ব প্রতিবেদকঃ ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে অন্তত ২০০টি পৌরসভায় জয়লাভের বিষয়ে আশাবাদী আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা। নির্বাচনের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে তারা এমন ধারণা পেয়েছেন। গতকাল দলের সাতজন সাংগঠনিক সম্পাদক নির্বাচন বিষয়ে এক পর্যালোচনা বৈঠকে এমন তথ্য দিয়েছেন। বৈঠকে আওয়ামী লীগের বিভাগীয় সাংগঠনিক সম্পাদকরা নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীদের এগিয়ে থাকার বিষয়টি উল্লেখ করেন। তারা মনে করেন, সারা দেশের অন্তত ২০০টি পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থীর জয়লাভের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া আরও অন্তত ২০টি পৌরসভায় প্রতিপক্ষের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করেন তারা। এ বিষয়ে আওয়ামী লীগের একাধিক সাংগঠনিক সম্পাদক গতকাল সন্ধ্যায় মানবজমিনকে জানান, গত কয়েক দিনে তারা দেশের সব কটি পৌরসভায় জরিপ ও পর্যালোচনা করেছেন। তাতে দেখা গেছে, অন্তত ২০০-এর বেশি পৌরসভায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর জয়লাভের সম্ভাবনা রয়েছে এবং কিছু পৌরসভায় প্রতিপক্ষের সঙ্গে তুমুল প্রতিদ্বন্দ্বী হবে।
দলীয় সূত্রে জানা গেছে, গত কয়েক দিন ধরেই আওয়ামী কেন্দ্রীয় ও দায়িত্বশীল নেতারা ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে বসে সারা দেশের পৌরসভাগুলোর নির্বাচনী পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন। বিশেষ করে নির্বাচনী আচরণবিধির কারণে যেসব মন্ত্রী ও এমপি দলের প্রার্থীদের পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারছেন না সেসব কেন্দ্রীয় নেতাই ধানমন্ডির কার্যালয়ে বসে সারা দেশের নির্বাচনী পরিস্থিতি পর্যবেক্ষণ ও অনানুষ্ঠানিক জরিপ করেছেন।
সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, গত কয়েক দিনের পর্যালোচনায় দেখা গেছে ২০০টি পৌরসভায় আমাদের মনোনীত প্রার্থীর জয়লাভের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া আরও ২০টি পৌরসভায় প্রতিপক্ষের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা রয়েছে। বিভিন্ন পৌরসভায় দলের বিদ্রোহী প্রার্থী প্রসঙ্গে তিনি বলেন, আমরা এখন নির্বাচনী মুডে আছি। বিদ্রোহী প্রার্থী আমাদের জন্য কোনো ফ্যাক্টর নয়। দলের একজন কেন্দ্রীয় শীর্ষ নেতা (যিনি সংসদ সদস্য হওয়ার কারণে নির্বাচনী প্রচারে অংশ নিতে পারছেন না) মানবজমিনকে বলেন, আমরা যারা মন্ত্রী ও এমপি তারা তো আর নির্বাচনী প্রচারে অংশ নিতে পারছি না। তাই ধানমন্ডি কার্যালয়ই আমাদের ভরসা। এখানে বসেই সারা দেশের নির্বাচনী বিষয় পর্যবেক্ষণ করছি। আলাপকালে ওই নেতা বলেন, এখন পর্যন্ত ২০০টি পৌরসভায় আমাদের প্রার্থীরা জয়লাভ করবেন বলে আমরা আশাবাদী। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কিছু কিছু পৌরসভায় বিদ্রোহী প্রার্থীরা হয়তো ফ্যাক্টর হবেন, তবে তা পরিমাণে খুবই কম। কারণ আমাদের দলের বিদ্রোহীরা বিএনপির বিদ্রোহীদের মতো লাগামহীন ঘোড়া হয়নি।
দলের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, জরিপ বা পর্যালোচনা নয়, দলীয়ভাবে আমরা সারা দেশের পৌরসভাগুলোতে খোঁজখবর নিয়েছি। তাতে ২০০টি পৌরসভায় আমাদের দলীয় প্রার্থীর জয়লাভের সম্ভাবনা রয়েছে। এদিকে দলীয় সূত্রে জানা গেছে, নির্বাচনী প্রচারণায় অংশ নেয়ার জন্য আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে সাতটি বিভাগের জন্য সাতটি টিম গঠন করা হয়েছে। তবে, নির্বাচনী আচরণবিধির কারণে মন্ত্রী, এমপিরা এসব টিমে অন্তর্ভুক্ত হননি। এ বিষয়ে দলের একজন দায়িত্বশীল নেতা বলেন, ইতিমধ্যে সাতটি বিভাগে নির্বাচনী প্রচারণার জন্য সাতটি টিম গঠন করা হয়েছে। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হবে- তাই টিমে কোনো মন্ত্রী-এমপিকে অন্তর্ভুক্ত করা হয়নি। ইতিমধ্যে নির্বাচনী প্রচারণাও শুরু করে দিয়েছেন তারা। এ ছাড়া ১৪ দলের শীর্ষ নেতাদের সমন্বয়ে আরও একটি টিম ইতিমধ্যে প্রচারণা শুরু করেছে বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email