ধানের শীষে ধান নাই, খালেদা জিয়ার সোফা নাইঃ সুরঞ্জিত

suronjitনিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, ‘এবারের নির্বাচনে খালেদা একা নন, তার ধানের শীষেরও ভরাডুবি হয়েছে। ধান সব চিটা হয়ে গেছে। খালেদার ভুল রাজনীতির কারণেই তার দলের সমর্থন ও ভোট কমেছে। তাই খালেদা জিয়াকে বলবো, বিভ্রান্ত রাজনীতি ছেড়ে দেশের বৃহত্তর স্বার্থে রাজনীতিতে স্থিতিশীলতা বজায় রেখে গণতান্ত্রিক ও সহনশীল ধারায় ফিরে আসুন। এতে সমর্থনও বাড়বে, ক্ষমতাও আসবে। সুস্থ্য রাজনীতিতে ফিরে আসলে আপনারা সরকার ও প্রশাসনের সমস্ত সহায়তা পাবেন।

সুরঞ্জিত বলেন, ‘এবারে তো একটা ইলেকশন হয়ে গেল। এবারে ইলেকশন তো একলা খালেদা জিয়া করে নাই। একলা বিএনপি করে নাই। তার লগে ধানের শীষও করছে। না কি কন? ধানের শীষে ধান নাই, খালেদা জিয়ার সোফা নাই। ধান তো দেখা গেল চোচা হয়ে গেছে। ’

‘এবারে তিনি শুধু একা পরাজিত হন নাই। তাঁর প্রিয় সিম্বল (প্রতীক) ধানের শীষও পরাজিত হয়েছে। এবারের নির্বাচনটি অত্যন্ত প্রণিধানযোগ্য ছিল। কারণ আমরা কোনোদিন স্থানীয় নির্বাচন, পাকিস্তান আমল থেকেই, এ যাবৎ জাতীয়ভাবে করি নাই এবং জাতীয় সিম্বল দিয়েও করি নাই’, যোগ করেন সুরঞ্জিত।

আওয়ামী লীগের জ্যেষ্ঠ এ নেতা বলেন, ‘আমার মনেও অনেক সন্দেহ-সংশয় ছিল। কিন্তু আমি দেখলাম, একটা সময় গিয়ে এই জাতীয় সিম্বলে নির্বাচন কিন্তু পলিটিসাইজ হয়ে গেল, রাজনীতিকরণ হয়ে গেল এবং সেখানেই কথাটা চলে আসল, ওই যে হঠকারী রাজনীতি, বিকৃত রাজনীতি এই প্রশ্নেই খালেদা জিয়াকে আক্রোশ-বিদ্বেষে কথা না বলে উনি বুঝতে হবে, তাঁর ভোট কমেছে তাঁর ভুল রাজনীতির কারণে।’
রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমীতে শুক্রবার দুপুরে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

সরকারের পতন চাইতে গিয়ে ইতোমধ্যেই বিএনপি’র পতন হয়ে গেছে বলে মন্তব্য করেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ  বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ‘নতুন বছরে আন্দোলনের মাধ্যমে সরকারের পতন হবে’ -এমন বক্তব্যের সমালোচনা করে এ মন্তব্য করেন।

ড. হাছান মাহমুদ বলেন, “সরকারের পতন চাইতে গিয়ে ইতোমধ্যেই বিএনপি’র পতন হয়ে গেছে।’ ‘নতুন বছরে পেট্রোল বোমা নিয়ে হাজির না হয়ে সুস্থ গণতান্ত্রিক ধারায় ফিরে জনগণের আস্থা অর্জনের জন্য’ বিএনপি’র প্রতি আহবান জানান তিনি।

তিনি বলেন, ‘একটি দল যে জনবিচ্ছিন্ন হয়ে গেছে তার উগ্র বহি:প্রকাশ দেখেছি ৩০ তারিখের পৌর নির্বাচনে বিএনপি’র ভরাডুবি দেখে।’
এ সময় ‘সরকার, নির্বাচন কমিশন ও আইন-শৃঙ্খলা বাহিনীর সমালোচনা না করে বিএনপিকে নিজেদের আত্মসমালোচনা করারও’ পরামর্শ দেন মাহমুদ।

জোটের সিনিয়র সহ-সভাপতি অভিনেতা এটিএম শামসুজ্জমানের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, সংসদ সদস্য এ্যাডভোকেট হোসনে আরা লুৎফা, আওয়ামী লীগের উপ কমিটির সহ সম্পাদক বলরাম পোদ্দার, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী, সংগঠনের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা প্রমুখ।

Print Friendly, PDF & Email