ক্রিকেটের সব ধরণের কার্যক্রম থেকে নির্বাসিত রকিবুল

0-2স্পোর্টস ডেস্কঃ বিপিএলের ম্যাচে টস নিয়ে সন্দেহ এবং পরে সেটা নিয়ে বিতর্কিত মন্তব্য করায় ক্রিকেটের সব ধরণের কার্যক্রম থেকে রকিবুল হাসানকে নির্বাসিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

টস বিতর্কটি গত ১২ ডিসেম্বর ঢাকা ডায়নামাইটস ও বরিশাল বুলসের এলিমিনেটর ম্যাচের ঘটনা। ম্যাচ রেফারি ছিলেন সাবেক অধিনায়ক ও বাংলাদেশে ম্যাচ রেফারিদের প্রধান, রকিবুল হাসান। শিশিরের কারণে রাতের ম্যাচের টস ছিল খুবই গুরুত্বপূর্ণ। টসে জিতে ফিল্ডিং নিয়েছিল ঢাকা। সে সময় টস নিয়ে প্রশ্ন উঠেনি। কিন্তু পরে বেসরকারি একটি টেলিভিশন টসের ফল নিয়ে সংশয় প্রকাশ করে একটি প্রতিবেদন প্রচার করে। যেখানে ভিডিও রিপ্লে দেখে মনে হয়, নিক্ষেপিত মুদ্রা উইকেট থেকে তোলার সময় মুদ্রা উল্টে দিয়ে টসের ফলও উল্টে দিয়েছিলেন ম্যাচ রেফারি।

ওই ভিডিও নিয়ে পরে আরো একটি প্রতিবেদন করা হয়, যেখানে রকিবুল হাসানকে অনেক বিতর্কিত মন্তব্য করতে দেখা যায়। প্রতিবেদনের উদ্দেশ্য, প্রতিবেদকের ধর্ম নিয়ে মন্তব্য করাসহ তাকে হুমকি-ধামকি দেওয়া, বিসিবি প্রধান নাজমুল হাসান, সাবেক বিসিবি ও আইসিসি প্রধান আ হ ম মুস্তফা কামালসহ বেশ কজন বিসিবি পরিচালককেও ব্যক্তিগত আক্রমণ করতেও দেখা যায় রকিবুলকে।

এবার একটু দেরিতে হলেও নড়েচড়ে বসল বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বিসিবি। সংস্থাটি সাফ জানিয়ে দিয়েছে, জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসানকে আপাতত কোনো রকম কার্যক্রমে বিবেচনা করবে না তারা। ফলে, বলে দেয়া যায়, এক রকম নিষিদ্ধই হয়ে গেলেন কিংবদন্তিতুল্য রকিবুল হাসান।

এই ব্যাপারে বিসিবির আম্পায়ারস কমিটি জরুরি বৈঠকে বসেছিল সম্প্রতি। সেখানে রকিবুলকে কারণ দর্শানোর নোটিসও পাঠানো হয়। কমিটির সদস্য সচিব সয়লাব হোসেন বলেন, `আপাতত তাকে বহিস্কার করা হয়েছে। সে যদি যথাযথ উত্তর নিয়ে ফিরতে পারেন তাহলে তার ব্যাপার পুনরায় বিবেচনা করা হবে।`

Print Friendly, PDF & Email