চীনের ভিভোর সঙ্গে আইপিএল’র চুক্তি বাতিল

দেশনিউজ ডেস্ক।

লাদাখ সীমান্তে সংঘর্ষের জের ধরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টোয়েন্টির স্পনসর চীনা মোবাইল ফোন উৎপাদক প্রতিষ্ঠান ভিভোর সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই।

বৃহস্পতিবার এক বিবৃতিতে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণের সর্বোচ্চ সংস্থা এই সিদ্ধান্তের কথা জানায় বলে বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের মাটিতে ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে করোনা মহামারির কারণে স্থগিত হয়ে থাকা আইপিএল’র ত্রয়োদশ আসর। ১০ নভেম্বর ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে ৫৩ দিনের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেটের এই জনপ্রিয় আসর।

গত রোববার আইপিএল’র গভর্নিং কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত হয়, এবারের টুর্নামেন্টে পুরোনো সব স্পনসরই থাকছে। অর্থাৎ চীনা মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান ভিভোই এ বছর আইপিএলের প্রধান স্পনসর হিসেবে থাকবে।

আইপিএল কর্তৃপক্ষ যখন এমন সিদ্ধান্তের কথা জানায়, তখন ভারত জুড়ে চলছে চীনা পণ্য বর্জন।

গত জুনে লাদাখ সীমান্তে চীনা সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে নিজেদের ২০ সেনার মৃত্যুর পর প্রতিক্রিয়ায় শত্রু দেশটির পণ্য পরিহারের সিদ্ধান্ত নেয় ভারতীয়রা। তাতে জোর সমর্থন রয়েছে ক্ষমতাসীন বিজেপিরও।

এসবের মধ্যেও আইপিএলে চীনা কোম্পানি ভিভোকে স্পনসর হিসেবে রাখায় দেশবাসীর কঠোর সমালোচনার মুখে পড়ে আইপিএল’র গভর্নিং বডি ও বিসিসিআই। শেষ পর্যন্ত ভিভো’র সঙ্গে সম্পর্ক ছেদের ঘোষণা দিতে বাধ্য হলো বোর্ড।

২০১৭ সালে ভিভোর সঙ্গে আইপিএল’র স্পনসর নিয়ে পাঁচ বছরের চুক্তি করে বিসিসিআই। এক বছর বহাল থাকতেই ৩৩০ মিলিয়ন ডলারের এই চুক্তি বাতিল ঘোষণা করল সৌরভ গাঙ্গুলি নেতৃত্বাধীন বোর্ড।

ডিএন/সিএন/জেএএ/৫:৪পিএম/৬৮২০২০২১

Print Friendly, PDF & Email