ঢাকা, শনিবার, সন্ধ্যা ৭:১৯ মিনিট, তারিখ: ৯ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ২৩শে মার্চ, ২০১৯ ইং, ১৭ই রজব, ১৪৪০ হিজরী
ইন্টারনেটের ছোঁয়ায় বদলে গেলো জীবন | deshnews.net

deshnews.net

ইন্টারনেটের ছোঁয়ায় বদলে গেলো জীবন

এপ্রিল ১৬
অপরাহ্ণ ০৬:০১ রবিবার ২০১৭

চীনের উইঘুর মুসলিম অধ্যুষিত সিনচিয়াংয়ের একটি গ্রাম। নাম তার আকসুপা। প্রাচীন সিল্ক রোডের একটি আউটপোস্ট ছিল একদা এই গ্রাম। রাজধানী ও অন্যান্য বড় শহর-নগর থেকে বহু দূরে এটি। তাই উন্নয়নের ছোঁয়া বলতে গেলে লাগেইনি এই গাঁয়ে। কিন্তু ইন্টারনেটের ছোঁয়ায় আজ বদলে গেছে সেই নিঝুম গাঁয়ের চিত্র। কিভাবে? সে গল্পই লিখেছে চীনের চায়না ডেইলি পত্রিকা।
একে তো রুক্ষ পাহাড়ি জমি, ফসল ফলে খুবই সীমিত, তার ওপর দেশের একেবারে প্রান্তে অবস্থান- সব মিলিয়ে দারিদ্র্যই ছিল এখানকার অনিবার্য নিয়তি। ২০১৩ সালে নেমে এলো আরেক বিপদ। ফসল যা ফলতো, সেবার হ্যারিকেন সব উড়িয়ে নিয়ে গেলো। এতে প্রায় ৩০ হাজার মানুষ দারিদ্র্যসীমার একেবারে নিচে নেমে গেলো।
কিন্তু এর মধ্যেও সম্ভাবনার আলো দেখতে পেলেন গ্রাম প্রধান ঝু রেন। তিনি উপলব্ধি করলেন, স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য, যেমন হাতে তৈরি রুটি, ডিম, মধু এসবের ভালো ব্যবসায়িক সম্ভাবনা রয়েছে। আর ইন্টারনেটকে কাজে লাগিয়েই পণ্যগুলো হাজার হাজার মাইল দূরের শহর-নগরে পাঠানো যায়।
এভাবেই শুরু। এখন এখানকার হাতে বানানো এবং বেশ কয়েক দিন ভালো থাকে এমন রুটি বিমানে করে চলে যাচ্ছে রাজধানী পেইচিংইয়েংর ভোক্তাদের খাবার টেবিলে।
আকসুপা গ্রামের বাসিন্দা আওয়াহান ওসমান (৪৯) একজন দক্ষ রুটি প্রস্তুত কারক। এই নারী প্রতি মাসে তৈরি করেন তিন হাজারেরও বেশি রুটি। সেসব রুটি ছড়িয়ে পড়ছে দেশের বিভিন্ন স্থানে। তিনি জানান, দুই বছর আগেও তিনি এর মাত্র দশ ভাগের এক ভাগ রুটি বিক্রি করতেন।
আওয়াহানের স্বামী ছিলেন কাঠমিস্ত্রি। পাঁচ বছর আগে তিনি গুরুতর অসুস্থ হয়ে শয্যাশায়ী হয়ে পড়লেন। পরিবারটি এতে দিশেহারা হয়ে যায়। আর এখন সিনচিয়াংয়ের জনপ্রিয় ‘নাং’ রুটি সারা দেশে সাপ্লাই দিয়ে আওয়াহান মাসে উপার্জন করেন দুই থেকে তিন হাজার ইউয়ান। তিনি গর্বের সুরে বলেন, আগে আমার রুটি বিক্রি হতো শুধু আমাদের গ্রামে, আর এখন পেইচিং ও শাংহাইর মতো বড় বড় শহরেও আমার রুটি যায়।
তার এই সাফল্যের গোপন কথা জানতে চাইলে এই উইঘুর মুসলিম নারী, যিনি চীনা ও ইংরেজি কোনো ভাষাই জানেন না, শুধু একটি ইংরেজি শব্দ বলেন- ইন্টারনেট।
উইঘুর ভাষায় এখন অনেক ইংরেজি শব্দ ঢুকে পড়েছে। যেমন, ইন্টারনেট, কমপিউটার, টেলিফোন ইত্যাদি। আর দারিদ্র্য দমনের নতুন অস্ত্র হিসেবে আকসুপা গ্রামে ইন্টারনেট শব্দটি খুবই জনপ্রিয়।
২০১৪ সাল থেকেই গ্রামবাসীর উৎপাদিত পণ্য সংগ্রহ করে নিজেদের প্রতিষ্ঠিত ও পরিচালিত অনলাইন স্টোরের মাধ্যমে বিক্রি করতে থাকে স্থানীয় সরকার। প্রথম প্রথম আয় হতো খুব কম, কিন্তু এখন প্রক্রিয়াটি দাঁড়িয়ে গেছে এবং গ্রামের অনেক গরিব পরিবারের আয়ের প্রধান উৎসই এটি।
গ্রামপ্রধান ঝু রেন বলেন, আমাদের গ্রামে দূষণ বলতে গেলে নেইই, আর এরকম অরগানিক পণ্যই শহরবাসীর পছন্দ।
গ্রামের অনলাইন স্টোরটি এ বছর ১০ হাজারের বেশি ডিম বিক্রি করে ১৫ হাজার ইউয়ান আয় করেছে। অথচ এক সময় ছিল বিপরীত চিত্র। চিয়ানগু নামের ৫১ বছর বয়সী এক গ্রামবাসী বলেন, আগে এক সময় আমরা ডজন ডজন ডিম আত্মীয়স্বজন বন্ধুবান্ধবকে এমনিতে দিয়ে দিতাম। কারণ, আমাদের বিক্রির জায়গা ছিল না। কে জানতো অনলাইনে ডিম বিক্রি করা যাবে। তাজ্জব ব্যাপার!
স্থানীয় প্রশাসনের কর্মকর্তা পাতিগুল হালিক বলেন, আমাদের গ্রামে কোনো মুরগির খামার নেই। গ্রামের মানুষ যে মুরগি ও ডিম নিজেরা খায়, তা-ই শহরে পাঠায়। এ কারণেই আমাদের পণ্য অনলাইনে এতো জনপ্রিয়।
গত মাসে (নভেম্বর) একটি দোতলা ই-কমার্স সার্ভিস সেন্টার চালু করা হয়। উদ্দেশ্য হলো, উৎপাদিত পণ্য প্যাকেটজাত করে সারা দেশে পাঠানোর আগে সংগ্রহ, মজুদ ও প্রক্রিয়াজাত করা। গ্রামপ্রধান ঝু রেন বলেন, আগামী বছরের শেষ নাগাদ এই গ্রামের কোনো বাসিন্দা গরিব থাকবে না।

Please follow and like us:

একই ধরণের সংবাদ

পাঠকের মন্তব্য (০)

আপনার ইমেইল একাউন্ট প্রকাশ করা হবে না
‘অবশ্যই প্রয়োজনীয়’ ক্ষেত্রসমূহ চিহ্নিত করা আছে *

ইউরোপের সংবাদ

পশ্চিমা বিশ্বকে এরদোগানের কঠোর হুঁশিয়ারি

পশ্চিমা বিশ্বকে এরদোগানের কঠোর হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় নিউজিল্যান্ডকে সতর্ক করেছেন তুরস্কের প্রেসিডেন্ট[…]

Please follow and like us:

ইসলামী দল/সংগঠন

টঙ্গী প্রেসক্লাবের নির্বাচন ১৮ এপ্রিল

টঙ্গী প্রেসক্লাবের নির্বাচন ১৮ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক: আগামি ১৮ এপ্রিল বৃহস্পতিবার টঙ্গী প্রেসক্লাবের কার্যনির্বাহী পরিষদের নির্বাচন অনুষ[...]

সংগঠন/কর্পোরেট সংবাদ

চট্টগ্রামের বীমা মেলায় ৩টি সম্মাননা পেল ন্যাশনাল লাইফ

চট্টগ্রামের বীমা মেলায় ৩টি সম্মাননা পেল ন্যাশনাল লাইফ

নিজস্ব প্রতিবেদক : গত ১৫ ও ১৬ মার্চ চট্টগ্রামে অনুষ্ঠিত হল দুই ‍দিনব্যাপী বীমা মেলা। জমজমাট এই ম[...]