টেস্টে বদলির অনুমতি, বলে লালা নিষিদ্ধ

দেশনিউজ ডেস্ক।

করোনাভাইরাস খেলাধুলায় অনেক কিছুই বদলে দেবে বলে আশঙ্কা করেছিল অনেকেই। বাস্তবে তাই হলো। ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মধ্যকার সিরিজ দিয়ে মাঠে ফিরছে ক্রিকেট। ক্রিকেট মাঠে ফেরার আগেই পাঁচটি নতুন নিয়ম যোগ করল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। 

গত কয়েকদিন ধরে টেস্টে বদলি নিয়ে আলোচনা হচ্ছে। সাময়িকভাবে এর অনুমোদন দিয়েছে আইসিসি। আরেকটি বড় সিদ্ধান্ত নিয়েছে আইসিসি, বলে লালার ব্যবহারও নিষিদ্ধ করেছে। এ ছাড়া স্থানীয় ম্যাচ অফিশিয়াল নিয়োগ, প্রতি ইনিংসে বাড়তি একটি ডিআরএস রিভিউ যুক্ত করার সুপারিশগুলোও অনুমোদন দিয়েছে আইসিসি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

এক নজরে ক্রিকেটের নতুন নিয়মগুলো

কোভিড১৯ বদলি  

টেস্ট ম্যাচ চলাকালে কোনো খেলোয়াড়ের করোনাভাইরাসের লক্ষণ দেখা দিলে তাঁর বদলি নামাতে পারবে দলগুলো। এটা অনেকটা কনকাশন বদলির মতো; একই ধরনের খেলোয়াড় হতে হবে। যদি ব্যাটসম্যান আক্রান্ত হয় তাহলে বদলি হিসেবে ব্যাটসম্যানই নামাতে হবে। যদি বোলার আক্রান্ত হয় তাহলে বোলারই নামাতে হবে। ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না।

বলে লালা ব্যবহার নিষিদ্ধ

বল চকচকে করতে খেলোয়াড়রা লালা ব্যবহার করতে পারবেন না। ভুল করে এই কাজ করলে সেই দলকে প্রথমে সতর্ক করা হবে। প্রতি ইনিংসে একটি দলকে দুবার সতর্ক করা হবে। এরপরও একই কাজ করলে ব্যাটিং দলকে ৫ রান পেনাল্টি হিসেবে দেওয়া হবে। লালা ব্যবহার করামাত্র আম্পায়ারের নির্দেশে বল জীবাণুমুক্ত করার পরই আবার খেলা শুরু করা যাবে।

স্থানীয় ম্যাচ অফিসিয়াল

কোভিড-১৯ পরিস্থিতিতে ভ্রমণের ওপর বিধিনিষেধ থাকায় আন্তর্জাতিক ক্রিকেটে নিরপেক্ষ আম্পায়ার নিয়োগের নিয়মটি সাময়িকভাবে বাতিল করা হয়েছে। আপাতত আইসিসির এলিট প্যানেলের ম্যাচ অফিসিয়াল ও আন্তর্জাতিক প্যানেল ম্যাচ অফিশিয়ালদের মধ্যে স্থানীয়দেরকে ম্যাচে নিয়োগ দিতে পারবে আইসিসি।

বাড়তি রিভিউ

সংকটকালীন তুলনামূলক কম অভিজ্ঞ ম্যাচ অফিশয়াল দায়িত্ব পালন করতে পারেন, বিষয়টি মাথায় রেখে প্রতি ইনিংসে বাড়তি একটি ডিআরএস রিভিউ যুক্ত করার অনুমোদন দিয়েছে আইসিসি। 

টেস্টের ক্ষেত্রে প্রতি ইনিংসে এখন থেকে রিভিউ থাকবে তিনটি করে, আর সীমিত ওভারের ক্রিকেটে প্রতি ইনিংসে দুটি করে।

জার্সিতে বাড়তি লোগোর ব্যবহার

আগামী ১২ মাসের জন্য জার্সিতে বাড়তি লোগো ব্যবহারের অনুমতি দিয়েছে আইসিসি। তবে সেটি ৩২ স্কয়ার ইঞ্চির বেশি হতে পারবে না, যা থাকবে খেলোয়াড়দের বুকের মধ্যে।

Print Friendly, PDF & Email