• শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আজ ফিরছে চ্যাম্পিয়নস লিগ

দেশনিউজ ডেস্ক।

করোনা ভাইরাসের মহামারীতে পুরো বিশ্বের ফুটবল সূচি স্থগিত হয়ে গিয়েছিল। ১১ মার্চ সর্বশেষ উয়েফা চ্যাম্পিয়নস লিগে শেষ ষোলোর ম্যাচ হয়েছিল। দীর্ঘদিন পর আজ চ্যাম্পিয়নস লিগ ফিরছে। ইতোমধ্যে ৪টি দল কোয়ার্টার ফাইনালে উঠে গেছে। আটালান্টা, প্যারিস সেইন্ট জার্মেই, লিপজিগ ও অ্যাটলেটিকো মাদ্রিদ শেষ আটের টিকিট নিশ্চিত করে। আজ শেষ ষোলোর দ্বিতীয় লেগে খেলতে নামবে জুভেন্টাস ও লিঁও। রাতের অপর ম্যাচে লড়াই করবে ম্যানচেস্টার সিটি ও রিয়াল মাদ্রিদ। প্রথম লেগে জুভেন্টাস ১-০ গোলে হেরেছে।

অন্যদিকে রিয়াল মাদ্রিদ ২-১ ব্যবধানে হেরেছিল ম্যানচেস্টার সিটির কাছে। জুভেন্টাস আজ নিজেদের মাঠে খেলবে। তবে রিয়াল মাদ্রিদকে খেলতে হবে ম্যানচেস্টারের ইতিহাদে।

ক্রিশ্চিয়ানো রোনালদোর জুভেন্টাস ইতালির লিগ সিরিএ জিতেছে। ক্লাবটিতে ইতালিতে টানা নবমবারের মতো শিরোপা জেতে। রোনালদোর যেখানে টানা দ্বিতীয় লিগ জয়। তবে চ্যাম্পিয়নস লিগে রোনালদোকে জ্বলে উঠতে হবে। সিরিএতে বেশ কষ্ট করতে হয়েছে তাদের। অন্যদিকে ম্যানচেস্টার সিটির বিপক্ষে শুক্রবার অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর লড়াইয়ে রিয়াল মাদ্রিদ দল থেকে বাদ পড়েছেন ওয়েলস তারকা গ্যারেথ বেল।

ম্যানচেস্টার সফরের জন্য পরশু ২৪ সদস্যের দল ঘোষণা করেছেন মাদ্রিদ বস জিনেদিন জিদান। কোয়ার্টার ফাইনালে পৌঁছার লক্ষ্যে অ্যাওয়ে ম্যাচটির জন্য সম্ভাব্য যোগ্যতর দলকেই বেছে নিয়েছেন বলে জিদান দাবি করেছেন। বিশেষ করে প্রথম লেগে ঘরের মাঠে ২-১ গোলে পরাজিত হয়ে পিছিয়ে থাকা মাদ্রিদের জন্য টিকে থাকাটাই কঠিন হয়ে দাঁড়িয়েছে। নিষেধাজ্ঞার কারণে ম্যাচটিতে খেলতে না পারলেও দলের সাথে ম্যানচেস্টার সফরে যাবেন অধিনায়ক সার্জিও রামোস। প্রথম লেগে তিনি লাল কার্ড পেয়ে মাঠের বাইরে চলে গিয়েছিলেন। উয়েফার প্রটোকল অনুযায়ী মাদ্রিদের অধিনায়ক দলের সাথে স্টেডিয়ামে প্রবেশের অনুমতি পাবেন। এমনকি পুরো দলের সাথে তিনি ড্রেসিং রুমেও ঢুকতে পারবেন, তবে বেঞ্চে বসতে পারবেন না। ম্যাচের আগে পুরো দলের সাথে রামোসকেও কোভিড-১৯ পরীক্ষা করা হবে।

৩১ বছর বয়সী বেলকে এই ম্যাচের জন্য বিবেচনা করেননি জিদান। মাদ্রিদের হয়ে এ বছর খুব একটা মাঠে দেখা যায়নি এই ওয়েলসম্যানকে। এবার চ্যাম্পিয়নস লিগের গুরুত্বপূর্ণ ম্যাচ থেকে ছিটকে পড়ায় মাদ্রিদে বেলের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠেছে। লা লিগা শিরোপা জয়ের পথে বেল করোনা-পরবর্তী ১১ ম্যাচের মাত্র দুটিতে খেলেছেন। এর মধ্যে একটিতে ছিলেন মূল একাদশে।

লিগ শিরোপা নিশ্চিত হওয়ার পর পুরো দল যখন জিদানের সাথে উৎসবে মাতোয়ারা হয়ে উঠেছিল তখন বেলকে কিছুটা দূরে একা দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। আলাভেসের বিপক্ষে ম্যাচে স্ট্যান্ডে তাকে ঘুমিয়েও থাকতে দেখা গেছে। সিটির বিপক্ষে বেলের এই বাদ পড়াতে অনেকেই ধরে নিয়েছেন জিদানের অধীনে অন্তত বেলের আর খেলা হচ্ছে না। অনেকেই ইঙ্গিত দিয়েছেন এবারের গ্রীষ্মেই হয়তো বেল মাদ্রিদ ছেড়ে চলে যাবেন। বেলের সাথে মাদ্রিদের বর্তমান চুক্তি ২০২২ সালে শেষ হবে।

ডিএন/এফএন/জেএএ/১১:২২এএম/৭৮২০২০৮

Print Friendly, PDF & Email