নিষেধাজ্ঞার মুখেও পড়তে পারেন মেসি!

দেশনিউজ ডেস্ক।

বার্সেলোনা এখন যেন লিওনেল মেসির জন্য গলার কাঁটা হয়ে উঠেছে। প্রিয় কাতালান শিবিরে আর থাকতে চাইছেন না মেসি। আবার ক্লাবও ছাড়তে পারছেন না এই আর্জেন্টাইন এই সুপারস্টার। বার্সার সঙ্গে বাই আউট ক্লজের বিশাল চুক্তি আটকে দিচ্ছে বিশ্বের সেরা এই তারকাকে। এদিকে মেসি চাইছে ফ্রি ট্রান্সফারে ক্লাব ছাড়তে। শেষ পর্যন্ত মেসি যদি ফ্রি ট্রান্সফারে অন্য ক্লাবে চলে চায়, তাহলে নিষেধাজ্ঞার মুখেও পড়তে পারেন এই তারকা ফুটবলার। এমনকি বিশাল অঙ্কের জরিমানা তো আছেই। নতুন যে ক্লাবে যোগ দেবেন, সে ক্লাবকেও শাস্তির মুখে পড়তে হতে পারে। এমনটাই জানিয়েছেন, স্পেনের বিশিষ্ট আইনজীবীরা।

বার্সার সঙ্গে মেসির চুক্তি অনুসারে আরও এক বছর কাতালান ক্লাবটিতে থাকতে হবে ছয়বারের ব্যালন ডি’অর জয়ী এই তারকাকে। ২০২১ সালের জুনে শেষ হবে সেটি। এদিকে মেসির চুক্তিতে আছে, চাইলেই প্রতি মৌসুমের শেষে বিনামূল্যে ন্যু ক্যাম্প ছাড়তে পারবেন তিনি।

এই শর্ত কার্যকর করতে হলে ক্লাব কর্তৃপক্ষকে একটি নির্দিষ্ট সময়ের আগে নিজের সিদ্ধান্ত জানিয়ে দিতে হবে মেসির। বার্সা বোর্ডের মতে, চুক্তির ওই শর্ত অনুসারে গত ১০ মে ছিল সেদিন। এর আগে জানালে, বিনামূল্যে ক্লাব ছাড়ার সুযোগ দেয়া হতো ৩৩ বছর বয়সী এই ফুটবলারকে। কিন্তু করোনার কারণে ফুটবল স্থগিত থাকার সময়ে সেই তারিখ পেরিয়ে গেছে। তাই বার্সার দাবি, চুক্তির সেই শর্ত এখন আর কার্যকর থাকবে না।

তবে মেসি ও তার আইনজীবীরা মনে করছেন, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে ইউরোপিয়ান ফুটবলের ২০১৯-২০ মৌসুম স্বাভাবিকের চেয়ে দীর্ঘায়িত হয়েছে। তাই বিশেষ শর্তটির মেয়াদও বাড়বে। অর্থাৎ আগামী ৩১শে আগস্ট পর্যন্ত তা কার্যকর করা যাবে। আর মেসি যেহেতু এই সময়ের আগেই তার ইচ্ছার কথা জানিয়েছেন, সেহেতু ফ্রি ট্রান্সফারে বার্সা ছাড়তে কোনো বাধা নেই আর্জেন্টাইন তারকার।

এখন বার্সেলোনার সঙ্গে সমঝোতায় না পৌঁছে মেসি যদি ফ্রি ট্রান্সফারে অন্য ক্লাবে যোগ দেয় তখন আইনী লড়াইয়ে যাবে বার্সেলোনা। যা মীমাংসা হতে পারে ফিফার নিজস্ব জুডিশিয়ারিতে। মেসি এবং তার নতুন ক্লাব তখন দোষী সাব্যস্ত হলে, বড় ধরনের শাস্তির মুখে পড়তে হবে তাদের। মেসিকে জরিমানা হিসেবে বাই আউট ক্লজের ৭০০ মিলিয়ন  ইউরোর পুরোটাই দিতে হবে বার্সেলোনাকে। এর পাশাপাশি ৬ মাসের নিষেধাজ্ঞাও পেতে পারেন তিনি। আর মেসির নতুন ক্লাব পেতে পারে এক বছরের ট্রান্সফার-ব্যান।

শেষ পর্যন্ত মেসির ট্রান্সফার নাটকের মঞ্চস্থ কিভাবে হয়, সেটিই এখন দেখার বিষয়।

ডিএন/এফএন/জেএএ/৫:৪৮পিএম/২৮৮২০২০২৩

 

 

Print Friendly, PDF & Email