সংসদে বিল উত্থাপিতঃ দ্বিগুণ হচ্ছে স্পিকার ও এমপিদের বেতন ভাতা

Parliament-Innerনিজস্ব প্রতিবেদকঃ এবার জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার ও এমপিদের বেতন ভাতা বাড়ছে। তাদের বেতন-ভাতা দ্বিগুণ বৃদ্ধি করার পৃথক দুটি বিল সংসদে উত্থাপিত হয়েছে।

বিলে স্পিকারের মাসিক বেতন ৫৭ হাজার ২০০ টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ১২ হাজার টাকা, ডেপুটি স্পিকারের মাসিক বেতন ৫৩ হাজার ১০০ টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ৫ হাজার টাকা এবং সংসদ সদস্যদের মাসিক বেতন ২৭ হাজার ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ৫৫ হাজার টাকা করা হয়েছে।

রোববার জাতীয় সংসদে এ সংক্রান্ত দু’টি বিলের সংশোধনী প্রস্তাব সংসদে উত্থাপন করেন আইনমন্ত্রী আনিসুল হক। ‘স্পিকার অ্যান্ড ডেপুটি স্পিকার (রেমুনারেশন অ্যান্ড প্রিভিলেজ) অ্যাক্ট ১৯৭৪’ ও ‘মেম্বারস অব পার্লামেন্ট (রেমুনারেশন অ্যান্ড এলাউন্সেস) অর্ডার ১৯৭৩’ শীর্ষক দুটি বিলে স্পিকার, ডেপুটি স্পিকার এবং এমপিদের বেতন ভাতা বৃদ্ধির জন্য এ সংশোধনী প্রস্তাব আনা হয়েছে। বিল দুটি উত্থাপনের জন্য সংবিধানের ৮২ অনুচ্ছেদ অনুসারে রাষ্ট্রপতির সুপারিশ পাওয়া গেছে। পরে বিল দু’টি পরীক্ষা করে রিপোর্ট প্রদান করার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিল দু’টির উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, জীবন যাত্রার ব্যয় বৃদ্ধি, মূল্যস্ফীতি এবং দেশের আর্থ-সামাজিক অবস্থার প্রেক্ষাপটসহ সরকারি কর্মচারীদের জন্য ৮ম জাতীয় বেতন স্কেল ঘোষণা করার কারণে স্পিকার ও ডেপুটি স্পিকার এবং সংসদ সদস্যদের জন্য সময়োপযোগী বেতন-ভাতাদি নির্ধারণ করা আবশ্যক। এজন্য আইন দু’টি সংশোধন করা প্রয়োজন বলে উল্লেখ করা হয়েছে।
উপরোক্ত আইন বলেই বেতন,ভাতা, পারিতোষিক, বিশেষ অধিকার ইত্যাদি নির্ধারিত হয়ে থাকে।

স্পিকারের মাসিক বেতন : বিলে স্পিকারের মাসিক বেতন ৫৭ হাজার ২০০ টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ১২ হাজার টাকা প্রস্তাব করা হয়েছে। স্পিকারের দৈনিক ভাতা এক হাজার টাকা থেকে বৃদ্ধি করে তিন হাজার টাকা, মাসিক ব্যয় নিয়ামক ভাতা ৮ হাজার থেকে বৃদ্ধি করে ১৩ হাজার টাকা, স্বেচ্ছাসেবী তহবিল ১০ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১১ লাখ টাকা  এবং বিমানযোগে ভ্রমণকালে বীমা কাভারেজ ১০ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১৬ লাখ টাকা করার করার প্রস্তাব করা হয়েছে।

ডেপুটি স্পিকার : একইসঙ্গে বিলে ডেপুটি স্পিকারের মাসিক বেতন ৫৩ হাজার ১০০ টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ৫ হাজার টাকা প্রস্তাব করা হয়েছে। দৈনিক ভাতা ৭৫০ টাকা থেকে বৃদ্ধি করে দুই হাজার টাকা, মাসিক ব্যয় নিয়ামক ভাতা ৬ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১০ হাজার টাকা, স্বেচ্ছাসেবী তহবিল ৮ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১০ লাখ টাকা এবং বিমানযোগে ভ্রমণকালে বীমা কাভারেজ ৫ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৮ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

এমপিদের বেতন-ভাতা : বিলে সংসদ সদস্যদের বর্তমান মাসিক বেতন ২৭ হাজার ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ৫৫ হাজার টাকা, দৈনিক ভাতা ৩শ টাকা থেকে বৃদ্ধি করে ৭৫৪ টাকা, মাসিক ব্যয় নিয়ামক ভাতা তিন হাজার টাকা থেকে বৃদ্ধি করে পাঁচ হাজার টাকা, স্বেচ্ছাসেবী তহবিল ৩ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৫ লাখ টাকা, মাসিক লন্ড্রি ভাতা ১ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১৫শ টাকা এবং ক্রোকারিজ-ইত্যাদি মাসিক ভাতা ৪ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৬ হাজার টাকা, নির্বাচনী এলাকার মাসিক খরচ ৭ হাজার ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ১২ হাজার ৫০০ টাকা, মাসিক পরিবহন খরচ ৪০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৭০ হাজার টাকা, বার্ষিক অভ্রন্তরীণ ভ্রমণ খরচ ৭৫ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ২০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

Print Friendly, PDF & Email