বিবির লুটের টাকা ‘কৃষ্ণ গহ্বরে’ : ফিলিপাইন সিনেটে শুনানি

137599_1নিউজ ডেস্ক : বাংলাদেশ ব্যাংকের অর্থ হ্যাকিংয়ের ঘটনায় আজ বৃহস্পতিবার দুপুরে ফিলিপাইনের সিনেট কমিটিতে দ্বিতীয় দিনের মত শুনানি হবে।

আজ শুনানিতে ফিলিপাইনের রিজাল কর্মাসিয়াল ব্যাংকের শাখা ম্যানেজার মায়া সান্তোস-দেগুইতো, যিনি এ অর্থপাচারের ঘটনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন, তার জানা সব তথ্য প্রকাশ করবেন বলে আশা করা হচ্ছে।

ফিলিপাইন স্টার এ খবর দিয়েছে।

ফিডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক থেকে বাংলাদেশ বাংকের ১০ কোটি ডলার বা প্রায় ৮০০ কোটি টাকা লোপাট হলেও এর মধ্যে ৮ কোটি ১০ লাখ ডলার (৬৩৫ কোটি টাকা)  গিয়েছে ফিলিপাইনে।

এদিকে এর আগে ফিলিপাইনের সিনেটে শুনানিতে দেশটির কয়েকজন সিনেটর বলেছেন, বাংলাদেশের এই টাকা এরই মধ্যে ‘কৃষ্ণ গহ্বরে’ পতিত হয়েছে। কালো পথে চলে গেছে বিভিন্ন ক্যাসিনোতে। সেখান থেকে এ টাকা তুলে আনার সম্ভাবনা খুবই ক্ষীণ।

শুনানিতে অংশ নেন সিনেটর সার্জিও ওসমেনা তৃতীয়, সিনেট ব্লু রিবন কমিটির চেয়ার সিনেটর তিওফিস্তো গুইঙ্গোনা তৃতীয়।

বাংলাদেশের বিপুল অর্থ হ্যাকিংয়ের নজিরবিহীন এ  ঘটনাটি বাংলাদেশের পাশাপাশি ফিলিপাইনের গণমাধ্যমে অত্যন্ত গুরুত্ব দিয়ে প্রকাশ করা হচ্ছে।

শুনানি শেষে সিনেটর ওসমেনা বলেন, বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংকের চুরি যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার উদ্ধারের সম্ভাবনা নেই বললেই চলে। কারণ, এ অর্থ এরই মধ্যে দেশের বাইরে চলে গেছে বলে মনে হচ্ছে। এখন এ অর্থ উদ্ধারের বিষয়টি নির্ভর করে ক্যাসিনোগুলোর সহযোগিতার উপর।