সরকারের চাপাবাজির সঙ্গে আমরা পারছি না : নজরুল ইসলাম

Nozrulনিজস্ব প্রতিবেদক: গুম-খুন নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের রিপোর্ট থাকলে বাংলাদেশ ১ নম্বর হতো বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। বুধবার সন্ধায় জাতীয় প্রেসক্লাবে জিয়াউর রহমানের ৮০ তম জন্মবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাস আয়োজিত আলোচনা সভায় নজরুল ইসলাম খাঁন বলেন, দুর্নীতি নিয়ে টিআই আজকে যে রিপোর্ট দিয়েছে তাতে দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশ ১৪ থেকে ১৩তে নেমে এসেছে। কিন্তু দুঃখের বিষয়- গুম-খুন নিয়ে টিআইর রিপোর্ট নেই। থাকলে বাংলাদেশ ১ নম্বর হতো।
তিনি বলেন, ইতিহাস বলে আওয়ামী লীগের আমলেই বাংলাদেশ প্রথম দুর্নীতিতে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল। কিন্তু মুশকিল হলো আমরা তাদের চাপার সাথে পারি না।

১৯৭৫ সালে দেশে প্রথমবারের মত গণতন্ত্র হত্যা হয়েছিল আর এখন ২০১৪ সাল থেকে দেশের গণতন্ত্র আইসিইউতে আছে বলেও মন্তব্য করেন বিএনপির এই নেতা।
তিনি বলেন, মুক্তিযুদ্ধে অংশ না নিয়ে  কেউ যখন জিয়াউর রহমান সম্পর্কে সমালোচনা করে তখণ মাঝে মধ্যে অসহ্য লাগে।

আলোচনা সভায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, যেসব আওয়ামী লীগ নেতা জিয়াউর রহমানের সমালোচনা করে থাকেন তাদের বুঝতে হবে তারা জাতির পিতা বঙ্গবন্ধুকেই অস্বীকার করছেন। কারণ জিয়াকে বীরউত্তম পদবি তাদের নেতাই দিয়েছিলেন।
আওয়ামী লীগের তুলনায় সত্যিকার মুক্তিযোদ্ধা বিএনপিতে বেশি বলেও মন্তব্য করেন তিনি।

আয়োজক সংগঠনের সভাপতি এম এ মালেকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কণ্ঠশিল্পী মনির খানের সঞ্চালনায় আলোচনা সভায়  আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এমাজউদ্দীন আহমদ, অর্থনীতিবিদ অধ্যাপক মাহবুবউল্লাহ, ছড়াকার আবু সালেহ প্রমুখ।

Print Friendly, PDF & Email