ফুসফুসের কাঠামো পুরোপুরি ধ্বংস হয়ে যায় করোনাভাইরাসে!

দেশনিউজ ডেস্ক |

কার্ডিওভাসকুলার সায়েন্সের একজন অধ্যাপক বলেছেন, কভিড-১৯-এ মারা যাওয়া রোগীদের ফুসফুসকে ভাইরাসটি পুরোপুরি নষ্ট করে দিতে পারে। যারা হাসপাতালে এক মাসের বেশি সময় ধরে চিকিৎসা নিয়েছেন, তাদের ফুসফুসের গঠন পুরোপুরি নষ্ট হয়ে গিয়েছিল।

ব্রিটেনের কিংস কলেজ লন্ডনের অধ্যাপক মাওরো জাকা লর্ডস দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি কমিটিকে জানিয়েছিলেন, তিনি ইতালির ৩০ থেকে ৪০ দিন আইসিইউতে থাকার পর মারা যাওয়া রোগীদের ময়নাতদন্ত নিয়ে গবেষণা করেছেন। গবেষণায় তিনি ফুসফুসে বিপুল পরিমাণ ভাইরাসের উপস্থিতির পাশাপাশি অত্যন্ত অস্বাভাবিক মিশ্র কোষেও ভাইরাস পেয়েছেন।

তিনি বলেন, মৃত্যুর আগে এক মাসেরও বেশি সময় ধরে কভিড-১৯ রোগে ভুগতে থাকা মানুষের ফুসফুসে আপনি সাধারণ নিউমোনিয়া, ইনফ্লুয়েঞ্জা বা সার্স ভাইরাস থেকে সম্পূর্ণ আলাদা কিছু খুঁজে পাবেন। আপনি বিপুল পরিমাণে রক্ত জমাট বাঁধা দেখতে পাবেন। আপনি দেখতে পাবেন, ফুসফুসের কাঠামো পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। এমনকি আপনি হয়তো চিহ্নিত করতেও পারবেন না যে এটা ফুসফুস ছিল।

মাওরো জাকা বলেন, এখানে প্রচুর পরিমাণে মিশ্র কোষ রয়েছে, যেগুলো সংক্রমিত। আমি নিশ্চিত যে এটা কভিড-১৯-এর অনন্য প্যাথলজি ব্যাখ্যা করে।

যুক্তরাজ্য সরকারের করোনাভাইরাস ভ্যাকসিন টাস্কফোর্সের সদস্য এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক স্যার জন বেল বলেন, কভিড-১৯-এ আক্রান্তরা কোনো রোগ প্রতিরোধক্ষমতা অর্জন করেছে কিনা তা বোঝার জন্য যুক্তরাজ্যে ভাইরাসটির দ্বিতীয় ঝড়ের সময় পরীক্ষা করা দরকার। আমরা অর্থনীতি খুলে দিয়েছি এবং মানুষের মধ্যে যুক্তিসংগত মাত্রায় সংক্রমণ রয়েছে। তাই দ্বিতীয় ঝড় না এলে আমি খুব অবাক হব।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

Print Friendly, PDF & Email