৭ দিনে ৯০ ভাগ প্রাপ্তবয়ষ্ককে টিকা দিল ভুটান

ভুটানে ৭ দিনেই ৯০ শতাংশ প্রাপ্তবয়ষ্ককে ভ্যাক্সিন

আন্তর্জাতিক ডেস্ক :

মাত্র সাত দিনের মধ্যে ৯০ শতাংশ প্রাপ্ত বয়স্ক নাগরিককে করোনাভাইরাসের টিকা প্রদান করতে সক্ষম হয়েছে ভুটান। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বিদেশি অনুদানে টিকা পাওয়ার পর এসব টিকা প্রদান করা হয়। জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফের প্রতিনিধি এটিকে ভুটানের ব্যাপক সফলতা আখ্যা দিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ভারত ও চীনের সীমান্তে অবস্থিত প্রায় আট লাখ মানুষের দেশ ভুটান। গত ২০ জুলাই দেশটি করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরু করে। মহামারির মধ্যে দ্রুত গতিতে টিকাদান চালানোয় দেশটির প্রশংসা করে ইউনিসেফ।

ইউনিসেফের ভুটান প্রতিনিধি উইল পার্ক বলেন, ‘আমাদের সত্যিকারভাবে এমন একটি পৃথিবী দরকার যেখানে যেসব দেশের কাছে অতিরিক্ত টিকা থাকবে তারা যেসব দেশ এখনও টিকা পায়নি তাদের দিয়ে দেবে।’ তিনি বলেন, ‘আশা করি পৃথিবী শিক্ষা নিতে পারে যে সামান্য চিকিৎসক আর অল্প নার্সের দেশ ভুটানের প্রতিশ্রুতিশীল রাজা এবং সরকারি নেতৃত্ব সমাজকে বোঝাতে সক্ষম হয়েছেন যে- পুরো দেশকে টিকা দেওয়া অসম্ভব নয়।’

গত মার্চে ভুটানকে পাঁচ লাখ ৫০ হাজার ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা অনুদান দেয় ভারত। তবে নিজ দেশে সংক্রমণ বাড়লে এপ্রিলে ভুটানে টিকা প্রদান বন্ধ করে দেয় দিল্লি। প্রথম ও দ্বিতীয় ডোজ নেওয়ার মধ্যবর্তী সময়ের ব্যবধান বেড়ে গেলে টিকা সহায়তার জন্য আন্তর্জাতিক আবেদন জানায় ভুটান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচির আওতায় প্রায় পাঁচ লাখ ডোজ টিকা ভুটানকে দেয় যুক্তরাষ্ট্র। এছাড়া জুলাইয়ের মাঝামাঝি ডেনমার্ক পাঠায় আরও আড়াই লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা। এছাড়াও দেড় লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার ও সিনোফার্মের টিকাও পাবে ভুটান।

Print Friendly, PDF & Email