ক্ষতি সাড়ে ৪ হাজার কোটি

করোনার ধাক্কা সামলাতে প্রণোদনা প্যাকেজ দাবি ভারতের সংবাদপত্র শিল্পের

আন্তর্জাতিক ডেস্ক |

নভেল করোনাভাইরাস মহামারীতে কয়েক দশকের মধ্যে মারাত্মক সংকটের মুখে পড়া ভারতের সংবাদপত্র শিল্প সরকারের কাছে প্রণোদনা প্যাকেজের অনুরোধ করেছে। অভূতপূর্ব এ সংকটের সামনে দাঁড়িয়ে ক্ষতি মোকাবেলায় জরুরি পদক্ষেপ হিসেবে ওই প্যাকেজ চাইছে তারা। খবর পিটিআই।

নভেল করোনাভাইরাস ঠেকাতে ভারতে দুই মাস ধরে চলা লকডাউনে ধাক্কা খেয়েছে সংবাদপত্র শিল্প। ইন্ডিয়ান নিউজ পেপার সোসাইটি (আইএনএস) বলছে, গত মার্চ ও এপ্রিলে সংবাদপত্র শিল্প এরই মধ্যে ৪ হাজার থেকে সাড়ে ৪ হাজার কোটি রুপি লোকসান গুনেছে। অর্থনৈতিক কার্যক্রম সংকুচিত হওয়ায় বছরের গুরুত্বপূর্ণ ওই মাসগুলোয় বিজ্ঞাপনপ্রাপ্তির হার প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে। সংবাদপত্র শিল্পের সংগঠনটি মনে করছে, এমন অবস্থা ছয়-সাত মাস চললে এ শিল্পে ক্ষতির অংকটা গিয়ে দাঁড়াবে ১২ হাজার থেকে ১৫ হাজার কোটি রুপি। এ পরিপ্রেক্ষিতে কেন্দ্র সরকারের কাছে এ শিল্পকে বাঁচাতে প্রণোদনা প্যাকেজের ব্যবস্থা করার অনুরোধ জানিয়েছে।

কেন্দ্র সরকারকে দেয়া এক চিঠিতে মনে করিয়ে দেয়া হয়, সংবাদপত্রের ওপর তিন ধরনের বিপদ—ভাইরাসজনিত কারণ, বিজ্ঞাপন ঠিকমতো না পাওয়া এবং নিউজপ্রিন্টের ওপরে থাকা শুল্কের বোঝা। পরিস্থিতি এমন জায়গায় নেমে এসেছে যে অনেক ছোটখাটো ও মাঝারি পত্রিকা তাদের প্রকাশনা বন্ধ করতে বাধ্য হচ্ছে। অথবা অন্যরাও চালিয়ে গেলেও কমিয়ে দিয়েছে পৃষ্ঠার সংখ্যা।

আইএনএসের বক্তব্য, অর্থাভাবে কর্মীদের বেতন ও ভেন্ডরদের অর্থ দিতে অসুবিধা হচ্ছে সংবাদপত্রগুলোর। এ শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষ মিলিয়ে প্রায় ৩০ লাখ মানুষ যুক্ত রয়েছে। সংবাদপত্র সংগঠনটির পক্ষ থেকে দাবি, নিউজপ্রিন্টের ওপর ৫ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার, অন্যান্য শিল্পে যেসব ছাড় ও সুবিধা দেয়া হচ্ছে, সংবাদপত্রের জন্যও তা দেয়া। এছাড়া যেসব সরকারি বিজ্ঞাপন এখনো বকেয়া রয়েছে, সেগুলো দ্রুত ছেড়ে দেয়ারও অনুরোধ করেছেন তারা।

Print Friendly, PDF & Email