করোনা মোকাবিলায় ১৭৩ মিলিয়ন ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাস মোকাবিলার পাশাপাশি অর্থনীতি পুনরুদ্ধারে বাংলাদেশকে ১৭৩ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেবে মার্কিন যুক্তরাষ্ট্র।

সোমবার (১৫ জুন) ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার  এই অর্থ সহায়তা ঘোষণা দেন।

ঢাকার মার্কিন দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানায়, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার ভার্চুয়াল অনুষ্ঠানে বলেছেন, আমি আজ অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডকে জোরদার করতে এবং চলমান কোভিড-১৯ ছড়িয়ে পড়া ঠেকাতে যুক্তরাষ্ট্র সরকার ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএইড) মাধ্যমে বাংলাদেশকে নতুন করে ১৭৩ মিলিয়ন মার্কিন ডলারের বেশি অর্থ সহায়তা দিচ্ছে।

মিলার আরও বলেন, করোনা মোকাবিলায় বাংলাদেশকে সহায়তা করতে ইউএসএইড ইতোমধ্যে যে ১৯ মিলিয়ন মার্কিন ডলারের বেশি সহায়তা দিয়েছে নতুন অর্থায়ন তার সঙ্গে যুক্ত হবে। স্বাস্থ্য ও মানবিক সহায়তায় এই ১৭ মিলিয়ন মার্কিন ডলারের বেশি অর্থ দেওয়া হচ্ছে।

কল্যাণপুর ও সাততলা বস্তির মতো নিম্ন আয়ের ১০০ শহুরে মানুষের জন্য খাবারের পাশাপাশি বাজার ও কৃষকদের মধ্যে পুনরায় বিপণন ব্যবস্থা স্থাপনের জন্য এই অতিরিক্ত সহায়তা দেওয়া হয়েছে। 

মার্কিন রাষ্ট্রদূত বলেন, আমি বিশেষভাবে খুশি যে আমাদের ইউএসএইড অর্থায়নটি ঢাকার সুবিধাবঞ্চিত হাজার হাজার মানুষের জীবনরক্ষাকারী খাদ্য সহায়তায় ব্যয় হবে।

ঢাকার মার্কিন দূতাবাস জানায়, মার্কিন সরকার শুধু ইউএসএইডের মাধ্যমেই বাংলাদেশকে করোনা মোকাবিলায় প্রায় ৩৭ মিলিয়ান মার্কিন ডলার সহায়তা দিয়েছে। যুক্তরাষ্ট্র এই মহামাবি মোকাবেলায় ১২০টি দেশকে এক বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে এটা তার অংশ।

ডিএন/আইএন/বিএইচ

Print Friendly, PDF & Email