ভারতকে প্রশ্রয় দেয়ায় চীনের ক্ষোভ

131938_154আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমের আদরে বখে যাচ্ছে ভারত!‌ এরকমই মন করছে চীন। পরমাণু সরবরাহ গোষ্ঠী (‌এনএসজি)‌–‌তে ভারতের অন্তর্ভুক্তি আটকে দিয়েই ক্ষান্ত হল না চীন, এবার দুটো কটু কথাও শোনাল। চীনের কমিউনিস্ট পার্টির ইংরাজি কাগজ গ্লোবাল টাইমস। সরকারি মতামতই এখানে প্রতিফলিত হয় বলে ধরা হয়।

মঙ্লবার কাগজের সম্পাদকীয়তে লেখা হয়েছে, ভারতের জাতীয়তাবাদীদের শেখা উচিত আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে আচরণ কীরকম হওয়া উচিত। এনএসজি–র নীতিই নাকি ভারতকে সদস্যপদ পেতে দেয়নি। অহেতুক এই নিয়ে চীনকে দোষারোপ করা হচ্ছে, বলছে গ্লোবাল টাইমস। এনএসজি–‌তে ভারতকে ঢোকানোর ব্যাপারে আগ্রহী ছিল আমেরিকা। আমেরিকা বা পশ্চিমের দেশগুলোর ভারতকে বেশি গুরুত্ব দেয়ার বিষয়টি চীন যে ভালোভাবে নিচ্ছে না, তা প্রকট হয়ে উঠেছে সম্পাদকীয়তে। পশ্চিমের আদরেই নাকি আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের আচরমে একটা আত্মগর্বী ভাব এসে গেছে। আত্মগর্বী মন্তব্য করা হয়েছে, পশ্চিমের বখে–‌যাওয়া সন্তান ভারত। পশ্চিমের বখে–‌যাওয়া সন্তান সন্তান ভারত, এরকম মন্তব্যও করা হয়েছে। মনে করিয়ে দেয়া হয়েছে, ভারতের জিডিপি চীনের জিডিপি–‌র তুলনায় মাত্র ২০ শতাংশ। পশ্চিমি দেশগুলোর কাছে চীন কিন্তু এখনো সোনার হাঁস।

সম্পাদকীয়তে বলা হয়েছে, ‘‌১৯৭৫ সালে গঠিত এনএসজি–র প্রত্যেক সদস্য দেশই পরমাণু অস্ত্র প্রসার রোধ চুক্তিতে স্বাক্ষর করেছে। এটাই সংগঠনের প্রাথমিক নীতি। এখন ভারত প্রথম দেশ হিসেবে এই নিয়মে ছাড় চাইছে। নীতিগত দিক দিয়েই চীন এবং অন্য দেশগুলোকে হতাশ করেছে ভারত।’‌ মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা করে বলা হয়েছে, তারাই সমগ্র পৃথিবী নয়। চীনের গুরুত্ব হ্রাস করতেই ভারতকে তোল্লাই দেয়া হচ্ছে।

Print Friendly, PDF & Email