মাহাথির চাননি আনোয়ার প্রধানমন্ত্রী হোন

নিউজডেস্ক: নাটকীয়তার মধ্য দিয়ে অবশেষে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের স্থলাভিষিক্ত হলেন মুহিউদ্দিন ইয়াসিন। দু’বছর নিজে প্রধানমন্ত্রী থেকে পরের তিন বছরের জন্য আনোয়ার ইবরাহিমের হাতে ক্ষমতা তুলে দেবেন, এই ছিলো শর্ত । ক্ষমতায় যাবার পর তিনি চাইছিলেন কোনোভাবেই যেন আনোয়ার ইবরাহিম মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হতে না পারেন। ফলে নিজের নাক কেটে দু’বছর মেয়াদ পূর্ণ হবার আগেই পদত্যাগ করেন । সেই সঙ্গে পাকাতান হারাপান জোট ভেঙ্গে দেন, যাতে নতুন সরকার গঠন করা যায়। মুহিউদ্দিন ইয়াসিন কথা দিয়েছিলেন, নতুন জোট করে সংখ্যাগরিষ্ঠ আসন নিয়ে পুনরায় ক্ষমতায় ফিরে আসতে সহায়তা করবেন। কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস ! এ যাত্রায় মুহিউদ্দিন ইয়াসিন বিশ্বাসঘাতকতা করেন ড.মাহাথিরের সঙ্গে ।

আনোয়ার ইবরাহিমকে প্রধানমন্ত্রীত্বের পদ বঞ্চিত করে নিজে পরবর্তি তিন বছর প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থাকবেন। এজন্য পদত্যাগ করাটা জরুরী ছিলো । কিন্তু মাহাথিরের পক্ষ ত্যাগ করে মুহিউদ্দিন ইয়াসিন নিজেই হয়ে গেলেন প্রধানমন্ত্রী। প্রতিক্রিয়ায় ক্ষুব্ধ মাহাথির বলেছেন, তিনি মুহিউদ্দিন ইয়াসিনের বিশ্বাসঘাতকতার শিকার হয়েছেন।

মাহাথিরের দু’টো ইচ্ছার একটা পূরণ হয়েছে । আনোয়ার ইবরাহিম প্রধানমন্ত্রী হতে পারেননি। কিন্তু মাহাথির নিজেও ছিটকে পড়েছেন মানুষের মন থেকে। মালয়েশিয়ার অধিকাংশ মানুষের কাছে তিনি এখন বিশ্বাসঘাতক! তবে, মালয়েশিয়ার রাজনীতির শেষ দৃশ্যপটের জন্য অপেক্ষা করতে হবে ৯ মার্চ পর্যন্ত। সেদিন সংসদে আস্থা ভোটে পাশ করতে হবে বর্তমান প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনকে। ওইদিন ঘটেও যেতে পারে অভূতপূর্ব কোনো ঘটনা।

Print Friendly, PDF & Email