সৌদি আরবে নতুন সিদ্ধান্ত

মসজিদুল হারাম ও নববীতে তারাবীহ হবে সীমিত পরিসরে, থাকবে সতর্কতা

নিউজ ডেস্ক |

সৌদি আরবের মসজিদুল হারাম ও মসজিদে নববিতে তারাবির নামাজ অনুষ্ঠিত হবে করোনাজনিত স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় সর্বাত্মক সতরকতা ও সীমিত মুসল্লির অংশগ্রহণে। সোমবার (২০ এপ্রিল) হারামাইনের প্রেসিডেন্ট শায়খ সুদাইস এ সিদ্ধান্ত জানান। সৌদি আরবের আল বায়ান পত্রিকা এ খবর দিয়েছে।

এর আগে শনিবার (১৮ এপ্রিল) মসজিদে নববীর বরাতে মিডিয়া বিভাগের সহকারী কর্মকর্তা জামআন আসিরি পবিত্র মসজিদে নববীতে সতর্কতার সঙ্গে সীমিত পরিসরে তারাবীহ পড়ার সিদ্ধান্তের বিষয়ে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, অন্য বছরের মতো এবারও মসজিদে নববীতে তারাবির নামাজ যথারীতি অনুষ্ঠিত হবে। তবে বর্তমান পরিস্থিতি বিবেচনায় একেবারে সীমিত পরিসরে নামাজের আয়োজন থাকবে।

জামআন আসিরি আরও বলেন, মসজিদে নববী পরিচালনা কর্তৃপক্ষ মসজিদকে জীবাণুমুক্ত রাখা ও পরিচ্ছন্নতার বিষয়ে ধারাবাহিক চেষ্টা অব্যাহত রেখেছে। তাছাড়া আহত মুসল্লিদের শরীরের তাপমাত্রা পরিমাপের জন্য থার্মাল স্ক্যানারের ব্যবস্থা করাসহ নানা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যাতে করে আগত মুসল্লিদের জন্য সুস্থতার বিষয়ে নিশ্চিত হওয়া যায়।

তিনি আরও বলেন, মক্কা-মদিনা বিষয়ক অধিদপ্তরের প্রেসিডেন্ট শায়খ ড. আব্দুর রহমান আস সুদাইসের প্রদত্ত নির্দেশনা অনুযায়ী কাজ করে যাচ্ছি। মসজিদে নববী কর্তৃপক্ষ প্রত্যেক করোনা রোগীকে সাত বোতল জমজম পানি ও প্রসিদ্ধ আজওয়া খেজুর বিতরণ করছে। প্রতি তিন দিন অন্তর অন্তর জমজমের পানি ও খেজুর পৌঁছাতে বলা হয়েছে।

এদিকে মক্কা শরিফের মসজিদে হারামেও তারাবির জামাত যথারীতি চলবে। কিন্তু উমরা ও জিয়ারত বন্ধ থাকবে। মসজিদে হারামের কর্মকর্তা, ইমাম-মুয়াজ্জিন ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে নিয়োজিতরা এতদিন জামাতে শরিক হচ্ছিলেন। রমজানে সীমিত মুসল্লীর অংশগ্রহণে তারাবীহ ও নামাজ চলবে । তারাবির জামাত সাধারণ মুসল্লিদের জন্য সীমিত ও সতর্কতার সাথে উন্মুক্ত থাকবে । সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন তারাবির জামাত বরাবরের মতো সরাসরি সম্প্রচার করবে।

Print Friendly, PDF & Email