বারসাতু থেকে বহিষ্কৃত বাবা-ছেলের নতুন দল গঠনের ঘোষণা

দেশনিউজ ডেস্ক।

২০১৮ সালের নির্বাচনের পর মাহাথির মোহাম্মদ প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছিলেন। কিছুদিন পর ইস্তফা দেয়ার প্রতিশ্রুতি দিয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেও পরে তিনি প্রতিশ্রুতি রক্ষা করেননি। যা পরবর্তীতে সরকার ভেঙে যাওয়া পর্যন্ত গড়িয়ে ক্ষমতা হারান দেশটির তিনবারের এই সাবেক প্রধানমন্ত্রী।

তারপর আবার প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে তিনি হেরে যান তারই দলের নেতা মহিদ্দিন ইয়াসিনের কাছে। দেশটির রাজা মহিদ্দিন ইয়াসিনকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

কিন্তু, মাহাথির ক্ষমতাসীন দলের লোক হওয়ার পরও সংসদের অধিবেশনে বসেন বিরোধী দলের আসনে। প্রথ্যাখ্যান করেন দলের সভাপতি মহিদ্দিন ইয়াসিনের নেতৃত্বকে। এর ফলে নিজের হাতে গড়া দল ইউনাইটেড ইনডিজিনাস পার্টি অব মালয়েশিয়া থেকে তাকে বহিষ্কার করা হয়।

৯৫ বছর বয়সী মাহাথির দেশটির এই রাজনৈতিক দলের সহ-প্রতিষ্ঠাতা এবং দলটির সভাপতির দায়িত্বও পালন করেছিলেন এক সময়।

সব কিছু থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ার পর এখন আবার নিজের ছেলেকে নিয়ে নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিলেন মালয়েশিয়ার সাবেক এই প্রধানমন্ত্রী। শুক্রবার নতুন রাজনৈতিক এ দল গঠনের ঘোষণা দেন মাহাথির মোহাম্মদ। আর নতুন এই দলের সভাপতির দায়িত্বও দিয়েছেন নিজের ছেলে মুখরিজ মাহাথিরকে।

সংবাদ সম্মেলনে মাহাথির বলেন, তিনি এখনো নতুন রাজনৈতিক দলের নিবন্ধন করেননি। তবে শিগগিরই দলটির নিবন্ধন সম্পন্ন করবেন। নতুন রাজনৈতিক দলের নাম কি হবে, কারা হবেন দলের নীতিনির্ধারক বা সদস্য সেসব বিষয়েও কোনো মন্তব্য করেননি মাহাথির। তবে দলের প্রেসিডেন্ট হবেন মুখরিজ মাহাথির। তা স্পষ্ট করে জানিয়েছেন ।

তিনি বলেন, ‘নতুন রাজনৈতিক দল হবে সর্বজনীন এবং মধ্যপন্থী। আমরা বিশ্বাস করি মালয়েশিয়ানরা সমতাভিত্তিক অধিকার চান। আমরা কোনো রাজৈনতিক দলের সঙ্গে জোট করতে চাই না, পেরিকাতান ন্যাশনাল বা পাকাতান হারাপানের মতো।’ বলেন মাহাথির।

মাহাথির আরো বলেন, আগামী নির্বাচনে এককভাবে নতুন দল অংশ নেবে। পরে তিনি টুইটে একটি ছবি প্রকাশ করেন। যেখানে সবার পরনে নীল রঙের পোশাক ছিল। যাদের মধ্যে মুখরিজ, সাবেক শিক্ষামন্ত্রী মাজলে মালিক এবং সাবেক উপ-অর্থমন্ত্রী আমিরুদ্দিন হামজাহ ছিলেন।

ডিএন/আইএন/জেএএ/১০:৪২পিএম/৭৮২০২০৩১

Print Friendly, PDF & Email