এবার অস্ট্রেলিয়ার প্রভাবশালী নারী সাংবাদিকদকে আটক করলো চীন

নিউজ ডেস্ক |

এবার অস্ট্রেলিয়ার প্রভাবশালী নারী সাংবাদিকদকে আটক করেছে চীন। চেং লেইকে নামের ওই নারী অস্ট্রেলিয়ান নাগরিক এবং দেশটির একজন প্রখ্যাত সাংবাদিক ও টিভি উপস্থাপক। দুই দেশের মধ্যে সম্পর্কের উত্তেজনার পারদ আরও নিচে নামার মধ্যেই এমন আটকের ঘটনা ঘটলো। খবর বিবিসির।

গত কয়েক মাস ধরে অস্ট্রেলিয়া-চীন উত্তেজনা বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে। বিশেষ করে করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে অস্ট্রেলিয়া আন্তর্জাতিক তদন্ত দাবি করার পর থেকে দেশ দুটির সম্পর্কে ফাটল আরও বেড়েছে। এর পরিপ্রেক্ষিতে পাল্টাপাল্টি পদক্ষেপও নিয়েছে বেশ কিছু চীন এবং অস্ট্রেলিয়া। এর মধ্য সাংবাদিক আটকের ঘটনা সম্পর্কে আরও উত্তেজনা বাড়লো।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই সপ্তাহ আগে চীনের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম সিজিটিএন-এর উপস্থাপক চেং লেইকে আটক করা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ম্যারিস পায়েন বলেন, আটকের পর ভিডিও লিংকের মাধ্যমে চেং এর সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠক করেছে অস্ট্রেলিয়ান কনস্যুলার অফিস।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরও জানিয়েছেন, চেং লেই যে বেইজিং কর্তৃপক্ষের হাতে তা আটক হয়েছেন গত ১৪ আগস্ট আমরা তা জানতে পারি। বলা হচ্ছে, চীনে আটক হওয়ার শঙ্কা বৃদ্ধি পাওয়া নিয়ে এর আগে জুলাইয়ে দেশের সব নাগরিককে সতর্ক করেছিল অস্ট্রেলিয়া সরকার। এর মধ্যে সাংবাদিক আটকের ঘটনায় সম্পর্কে উত্তেজনা বাড়াল বেইজিং।

ডিএন/আইএন/বিএইচ/০৬ঃ২০এএম/০১০৯২০২০-২

Print Friendly, PDF & Email