খালেদা জিয়ার জামিন শুনানি ঘিরে উত্তাপ

নিজস্ব প্রতিবেদক |

খালেদা জিয়ার জামিন শুনানিকে কেন্দ্র করে উত্তাপ ছড়াচ্ছে। আজ (বৃহস্পতিবার) ফের উত্তপ্ত হতে পারে সুপ্রিমকোর্ট অঙ্গন। গত ৫ ডিসেম্বর ধার্যকৃত তারিখ অনুযায়ী আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদনটির ওপর শুনানির কথা রয়েছে। গত মঙ্গলবার প্রধান বিচারপতির এজলাস কক্ষের ভেতর ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হয়। দেশের বিচার ব্যবস্থার ইতিহাসে আজ প্রথম বিচার কার্যক্রম ক্যামেরায় ধারণ করা হচ্ছে বলে জানা গেছে। আজকের শুনানিকে কেন্দ্র করে সুপ্রিমকোর্ট অঙ্গনে ব্যপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। আইন-শৃঙ্খলাবাহিনীর সাদা পোশাকধারী সদস্য ছাড়াও নিয়োগ করা হয়েছে অতিরিক্ত পুলিশ। প্রতিটি প্রবেশদ্বারে বসানো হয়েছে সতর্কতামূলক বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। গতকাল বিকেল থেকেই উচ্চ আদালত অঙ্গনে আইন-শৃঙ্খলাবাহিনীর প্রস্তুতি লক্ষ্য করা গেছে। স্থাপিত আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করে এবং পরিচয় নিশ্চিত হয়ে আইনজীবী, বিচারপ্রার্থী, গণমাধ্যমকর্মীসহ সংশ্লিষ্টদের আদালত চত্বরে প্রবেশ করানো হচ্ছে।

আদালত সূত্র জানায়, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যগত বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষের প্রতিবেদন সুপ্রিমকোর্টে পৌঁছেছে। গতকাল বিকেলে এ প্রতিবেদন পৌঁছায় । তবে এ বিষয়ে সুপ্রিমকোর্ট প্রশাসনের কোনো বক্তব্য মেলেনি।

বিএসএমএমইউ সূত্র জানায়, চিকিৎসাধীন কারাবন্দি বেগম খালেদা জিয়ার সর্বশেষ শারীরিক অবস্থার মেডিকেল রিপোর্ট গতকাল সুপ্রিমকোর্টে পাঠানো হয়েছে। বিএসএমএমইউ ভিসি অধ্যাপক কনক কান্তি বড়ুয়া গতকাল দুপুর ২টায় বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন। ৬ সদস্যেও মেডিকেল বোর্ড তার কাছে বেগম খালেদা জিয়ার সর্বশেষ শারীরিক অবস্থা পর্যালোচনা শেষে সুপারিশ সম্বলিত প্রতিবেদন জমা দিয়েছে। মেডিকেল বোর্ডের প্রতিবেদনটি ফরোয়ার্ডিংসহ আদালতে পাঠানো হয়।

এদিকে আজ খালেদা জিয়ার জামিন শুনানিকে কেন্দ্র করে গৃহিত বাড়তি নিরাপত্তা ব্যবস্থার মধ্যেই গতকাল সুপ্রিমকোর্টের তিনটি প্রবেশদ্বারে পৃথক তিনটি মটরসাইকেলে আগুন দিয়েছে দুর্র্বৃত্তরা। এ বিষয়টি নিশ্চিত করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কন্ট্রোল রুম। প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল বিকেল সাড়ে ৪টার দিকে থেকে হাইকোর্টেও মাজার গেট, ঈদগাহ মাঠ গেট এবং বার কাউন্সিলের গেটের সামনে তিনটি মোটরসাইকেলে আগুন দেয়া হয়েছে। আগুন দেয়ার সময় হাতেনাতে একজনকে আটকও করা হয়েছে। তবে এ বিষয়ে মামলা হয়েছে কি না গতকাল সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত নিশ্চিত করতে পারেনি পুলিশ। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানির আগের দিন এই অগ্নিসংযোজের ঘটনা ঘটলো।

Print Friendly, PDF & Email