• শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

‘গণমাধ্যম প্রতিষ্ঠানে গণছাঁটাই বন্ধ না হলে মালিকদের ঘেরাও করা হবে’

mde

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজের নেতৃবৃন্দ সংবাদমাধ্যমে চলমান নজীরবিহীন অস্থিরতায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে বলেছেন, যেসব গণমাধ্যম মালিক নিয়ম-নীতি ও আইন-কানুনের তোয়াক্কা না করে সংবাদকর্মীদের গণহারে ছাটাই করছেন প্রয়োজনে তাদের প্রতিষ্ঠান ঘেরাওসহ সর্বাত্মক কর্মসূচি নিয়ে মাঠে নামবে সাংবাদিক সমাজ। সাংবাদিকদের মেধা ঘামের বিনিময়ে বিপুল বিত্ত-বৈভব অর্জনের পর যারা অন্যায্য, অমানবিক ও নিষ্ঠুর আচরণ করছেন তাদের মুখোশ উন্মোচন করা হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন নেতারা।
শনিবার (৫ অক্টোবর) রাজশাহীতে এক সাংবাদিক সমাবেশে বক্তৃতাকালে বিএফইউজের দুই শীর্ষ নেতা আরও বলেন, নবম ওয়েজবোর্ডে সাংবাদিকদের যুগ যুগ ধরে পাপ্ত সুবিধা বাতিল ও সঙ্কুচিত করে আওয়ামী লীগ আরেকবার প্রমান করেছে তারা সাংবাদিকদের জাতশত্রু। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নিজেকে সাংবাদিক দাবি করে সাংবাদিকদের সর্বনাশ করেছেন। তাঁর নেতৃত্বে মন্ত্রিসভা কমিটি সঙ্গোপনে সংবাদপত্র মালিকদের স্বার্থরক্ষা করে নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ করেছে। এ ওয়েজবোর্ড সাংবাদিক সমাজ প্রত্যাখ্যান করেছে।
সাংবাদিকদের স্বার্থ জলাঞ্জলি দিয়ে ঘোষিত ওয়েজবোর্ড সংশোধন, সাংবাদিক হত্যা, নির্যাতন, নিপীড়ন, গণচাকরিচ্যুুতি বন্ধ, সাগর-রুণীসহ সকল সাংবাদিক হত্যার বিচার এবং বন্ধ গণমাধ্যম খুলে দেয়ার দাবিতে বিএফইউজে ঘোষিত দেশব্যাপী সাংবাদিক সমাবেশ কর্মসূচির অংশ হিসেবে রাজশাহীতে এ সমাবেশের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিএফইউজে’র সভাপতি রুহুল আমিন গাজী। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বিএফইউজে’র মহাসচিব এম আবদুল্লাহ।
রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে)’র সভাপতি সরদার আবদুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবদুর আউয়ালের সঞ্চালনায় শনিবার নগরীর নিউমার্কেট এলাকার একটি কনফারেন্স হলে অনুষ্ঠিত সমাবেশে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড.এম সাইফুল ইসলাম ফারুকী, সাবেক সভাপতি ড. আমজাদ হোসেন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এস এম আবদুর রাজ্জাক, ড্যাবের সভাপতি ডা. ওয়াসীম হোসেন, বিএফইউজের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য সৈয়দ ফজলে রাব্বি ডলার ও ড. সাদিকুল ইসলাম স্বপন, রাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জয় প্রমুখ ।
বিএফইউজে’র দুই শীর্ষনেতা চার দিনের সফরে রবিবার বগুড়ায় এবং মঙ্গলবার দিনাজপুরে সাংবাদিক সমাবেশে বক্তব্য রাখবেন। এছাড়া নেতৃদ্বয় বিভিন্ন সাংগঠনিক কর্মসূুচিতে অংশ নেবেন।
রুহুল আমিন গাজী বলেন, আওয়ামী লীগের সঙ্গে গণতন্ত্র যায় না। সাংবাদিক ও গণমাধ্যমের কন্ঠ স্তব্ধ করে তারা অবৈধ ক্ষমতা কুক্ষিগত চিরস্থায়ী করতে চায়। এ জন্যই তারা গণতন্ত্রের অতন্দ্র প্রহরী খালেদা জিয়াকে আটকে রেখেছে। তাদের হাত থেকে গণতন্ত্র ও দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করতে হলে সাংবাদিক-জনতাকে ঐক্যবদ্ধভাবে ঝাঁপিয়ে পড়তে হবে।
এম আবদুল্লাহ তাঁর বক্তব্যে সাংবাদিক হত্যা নির্যাতনের চিত্র তুলে ধরে বলেন, আওয়ামী লীগ সাংবাদিক সমাজ ও সংবাদমাধ্যমের জাতশত্রু তা বার বার প্রমান করেছে। এবারও ওবায়দুল কাদেরের নেতৃত্বে সাংবাদিকদের সবচেয়ে বড় ক্ষতি করা হলো। ঐক্যবদ্ধভাবে সাংবাদিক সমাজ এ প্রতারণামূলক ওয়েজবোর্ড সংশোধনে বাধ্য করবে।

Print Friendly, PDF & Email