বিএফইউজেসহ ১৯ সাংবাদিক সংগঠনের যুক্ত বিবৃতি

পাশের আগে সিএসএ’র নিপীড়নমূলক ধারা বাতিল ও সংশোধন করুন

সাইবার নিরাপত্তা আইনের প্রতিবাদ বিএফইউজেসহ ১৯ সংগঠনের

নিজস্ব  প্রতিবেদক ।।

পরোয়ানা ছাড়া গ্রেফতার, তল্লাশি ও ইলেক্ট্রনিক ডিভাইস জব্দের ক্ষমতাসহ নিপীড়নমূলক ধারা বহাল রেখে সাইবার নিরাপত্তা আইন সংসদে পাশের তোড়জোড়ের প্রতিবাদ জানিয়েছে ১৯টি সাংবাদিক সংগঠন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজ) ও এর অধীনস্ত সারাদেশের ১৮টি অঙ্গ ইউনিয়নের নেতৃবৃন্দ এক যুক্ত বিবৃতিতে জাতীয় ও আন্তর্জাতিক মহলের উদ্বেগ, মতামত ও প্রস্তাবনা উপেক্ষা করে দমনমূলক ধারাসহ আইনটি সংসদে পাশ করা হলে তা সাংবাদিক সমাজের কাছে গ্রহণযোগ্য হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

আজ রবিবার (১০ সেপ্টেম্বর) প্রদত্ত বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন- সংসদে উত্থাপিত বিলে ডিজিটাল নিরাপত্তা আইন রহিতকরণের কথা বলা হলেও এর অধীনে বর্তমানে তদন্ত ও বিচারাধীন ৬ হাজার মামলা ডিজিটাল আইন অনুযায়ী বিচারের বিধান রাখা ¯্রফে স্ববিরোধীতা এবং অসৎউদ্দেশ্য প্রণোদিত। বিবৃতিতে নেতৃবৃন্দ সাংবাদিকদের শীর্ষ সংগঠন বিএফইউজে’র পক্ষ থেকে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় বরাবর দেওয়া প্রস্তাবনা এবং সর্বশেষ ৭ সেপ্টেম্বর সংসদীয় কমিটিতে উত্থাপিত ১৪ দফা পর্যবেক্ষণ আমলে নিয়ে সাইবার নিরাপত্তা আইনটি পুনর্বিন্যাসের দাবি জানিয়েছেন। তা না হলে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করে নতুন কালাকানুনের বিরুদ্ধে লড়াই অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন।

বিএফইউজে’র সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকনসহ বিবৃতিদাতা সংগঠন ও নেতৃবৃন্দের মধ্যে রয়েছেন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)’র সভাপতি মো. শহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক খুরশীদ আলম, চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন (সিএমইউজে)’র সভাপতি মোহাম্মদ শাহনওয়াজ ও সাধারণ সম্পাদক সালেহ নোমান, রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে)’র সভাপতি মুহাম্মদ আবদুল আউয়াল ও সাধারণ সম্পাদক ড. সাদিকুল ইসলাম স্বপন, মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন খুলনা (এমইউজে-খুলনা)’র সভাপতি আনিসুজ্জমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবুল হাসান হিমালয়, সাংবাদিক ইউনিয়ন যশোর (জেইউজে)’র সভাপতি আকরামুজ্জমান ও সাধারণ সম্পাদক এস এম ফরহাদ, সাংবাদিক ইউনিয়ন বগুড়া (জেইউবি)’র সভাপতি মির্জা সেলিম রেজা ও সাধারণ সম্পাদক গণেশ দাস, সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার (জেইউসি)’র সভাপতি জি এম আশেক উল্লাহ ও সাধারণ সম্পাদক মোস্তফা সরওয়ার, কুমিল্লা জেলা সাংবাদিক ইউনিয়ন (সিজেডইউজে) ’র সভাপতি রমিজ খান ও সাধারণ সম্পাদক মো. আবদুল জলিল ভূঁইয়া, সাংবাদিক ইউনিয়ন দিনাজপুর (জেইউডি)’র সভাপতি জি এম হিরো ও সাধারণ সম্পাদক মাহফিজুল ইসলাম রিপন, কুষ্টিয়া সাংবাদিক ইউনিয়ন (কেইউজে)’র সভাপতি আবদুর রাজ্জাক বাচ্চু ও সাধারণ সম্পাদক শামীম উল হাসান অপু, সাংবাদিক ইউনিয়ন ময়মনসিংহ (জেইউএম)’র সভাপতি এম আইয়ুব আলী ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সাংবাদিক ইউনিয়ন গাজীপুর (জেইউজি)’র সভাপতি এইচ এম দেলওয়ার ও সাধারণ সম্পাদক মোহাম্মদ হেদায়েত উল্লাহ, সিলেট মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন (এসএমইউজে)’র সভাপতি মোহাম্মদ আমজাদ হোসাইন ও সাধারণ সম্পাদক খালেদ আহমদ, সাংবাদিক ইউনিয়ন ফেনী (জেইউএফ)’র সভাপতি সিদ্দিক আল মামুন ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান, বরিশাল জেলা সাংবাদিক ইউনিয়ন (বিজেডইউজে)’র সভাপতি আযাদ আলাউদ্দিন ও সাধারণ সম্পাদক মো. হাফিজুর রহমান (হীরা), রংপুর সাংবাদিক ইউনিয়ন (আরপিইউজে)’র সভাপতি সালেকুজ্জমান সালেক ও সাধারণ সম্পাদক সরকার মাজহারুল মান্নান, সাংবাদিক ইউনিয়ন নারায়নগঞ্জ (জেইউএন)’র সভাপতি আবু সাউদ মাসুদ ও সাধারণ সম্পাদক একেএম মাহফুজুর রহমান এবং মুন্সীগঞ্জ সাংবাদিক ইউনিয়ন (এমজেইউ)’র সভাপতি কাজী বিপ্লব হাসান ও সাধারণ সম্পাদক মো. রুবেল।

বিবৃতিতে ১৯ সাংবাদিক সংগঠনের নেতারা বলেন, মন্ত্রিসভায় অনুমোদিত আইনটি কার্যকর হলে ডিজিটাল নিরাপত্তা আইনের মতোই সংবাদমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতাকে বিপন্ন করবে এবং ভয়ের পরিবেশ অক্ষুণœ থাকবে। বিএফইউজে’র পক্ষ থেকে প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনের ৮টি ধারা বাতিল ও ৪টি ধারা সংশোধনের প্রস্তাবনা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হলেও তা অগ্রাহ্য করা দুঃখজনক। নেতৃবৃন্দ আশা প্রকাশ করেন, আইনটি সংসদে পাশের আগেই বিনা পরোয়ানায় গ্রেফতার, তল্লাশি ও জব্দের পুলিশী ক্ষমতা সংক্রান্ত ৪২ নং ধারাসহ নিপীড়নমূলক সকল ধারা বাতিল ও বিতর্কিত ধারা সংশোধন করা হবে।

 

Print Friendly, PDF & Email