২০ জানুয়ারি বসছে বছরের প্রথম সংসদ অধিবেশন

Parliament-Innerনিজস্ব প্রতিবেদকঃ  দশম জাতীয় সংসদের নবম অধিবেশন ২০ জানুয়ারি বুধবার বসছে। চলতি বছরের প্রথম এই অধিবেশন ওইদিন বিকেল সাড়ে ৪টায় শুরু হবে। জাতীয় সংসদ সচিবালয় ওই দিন ধার্য করে একটি ফাইল তৈরি করেছে। চূড়ান্ত অনুমতির জন্য দুই একদিনের মধ্যে ওই ফাইল প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা এবং রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পাঠানো হবে।

জানা যায়, প্রতিটি অধিবেশন শুরুর আগে দিনক্ষণ নির্ধারণের জন্য মৌখিকভাবে স্পিকার ও প্রধানমন্ত্রীর অনুমতি নেয় সংসদ। পরে এ সংক্রান্ত ফাইল তৈরি করে রাষ্ট্রপতিসহ সংশ্লিষ্ট তিন ব্যক্তির অনুমতি নেয়া হয়।এবারও তাই করেছে সংসদ। বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি বক্তব্য দিয়ে থাকেন। এজন্য সংসদকে নতুন করে সাজানো হয়। পরে রাষ্ট্রপতির বক্তব্যের উপর ধন্যবাদ প্রস্তাবের উপর সাধারণ আলোচনায় অংশ নেন এমপিরা। এজন্য এই অধিবেশন দীর্ঘ হয়ে থাকে।

এদিকে ২৫ জানুয়ারি বর্তমান সংসদের দুই বছর পূর্ণ হবে। এজন্য সংসদ সচিবালয়কে নতুনভাবে সাজানো হচ্ছে। সংসদ ও সংসদের বাইরের রাস্তায় চলছে ধোয়া-মোছার কাজ। এছাড়াও বিভিন্ন ধরনের শীতকালীন ফুল ও বাহারি বৃক্ষ দিয়ে শোভিত করা হবে সংসদের ভেতর-বাহির।

এর আগে চলতি সংসদের অষ্টম অধিবেশন ২৩ নভেম্বর শেষ হয়। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন বসতে হবে।

Print Friendly, PDF & Email