‘এমন অসংবেদনশীল ব্যক্তি দেশের মন্ত্রী হন কিভাবে?’

শওগাত আলী সাগর ||

সৌদি আরবে কর্মরত ২ লাখ ২০ হাজার নারীর মধ্যে ৫৩ জনের মরদেহ ফিরে এসেছে; যা খুবই নগণ্য বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। (সূত্র: বাংলাদেশ প্রতিদিন)।
আচ্ছা, মন্ত্রী হতে হলে কি ’সেনসেটিভিটি’হীনতার পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়? নইলে একজন মন্ত্রী, যার কী না উচ্চতর শিক্ষার সার্টিফিকেট আছে, উন্নত বিশ্বে থাকার অভিজ্ঞতা আছে, তার মুখ থেকে এমন কথা বেরোয় কিভাবে? অপঘাতে একজন মানুষের মৃত্যুও অনেক কিছু, একজন নাগরিকের অপঘাতে মৃত্যুর জন্যও রাষ্ট্রকে জবাবদিহির আ্ওতায় আনা যায়- সভ্যতার শিক্ষা এটাই। রাষ্ট্র যদি অসভ্য হয়, জংলি হয়- তা হলে হাজার নাগরিকের মৃত্যুও তাকে স্পর্শ করে না।
সৌদি আরব থেকে অসংখ্য নারীকর্মী ফিরে আসছে, দেশে ফিরে নানা নির্যাতনের তথ্য জানাচ্ছে। সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস, পররাষ্ট্র মন্ত্রনালয় এ ব্যাপারে এখন পর্যন্ত দায়িত্বশীল কোনো ভূমিকা রেখেছে বলে তথ্য পা্ওয়া যায় না। পররাষ্ট্র মন্ত্রীর বক্তব্য থেকে ধারনা পা্ওয়া যায়- তারা আসলে সৌদি আরবে বাংলাদেশিদের নারী নির্যাতনের খবরকে একদমই গুরুত্ব দিচ্ছেন না।

পররাষ্ট্র মন্ত্রী বলেছেন, ’৯৯ শতাংশ নারী ম্যানেজ করে নিয়েছেন।’ এই ‘ম্যানেজ’ করে নেয়াটা কি? নির্যাতন সইয়ে মুখ বন্ধ করে সেখানে পড়ে থাকা? গৃহকর্মী হিসেবে গিয়ে ‘যৌণকর্মী’র জীবনকে মেনে নেয়া? মন্ত্রী যদি এর ব্যাখ্যা দিতেন!
শেখ হাসিনার মন্ত্রীসভায় বড় বড় পদ নিয়ে কারা বসে আছেন? এদের না আছে পরিস্থিতি সামাল দেয়ার সক্ষমতা, না আছে দেশের মানুষের প্রতি শ্রদ্ধাবোধ। এমন একজন অসংবেদনশীল ব্যক্তি দেশের পররাষ্ট্র মন্ত্রী হন কিভাবে?

#shaugat ali sagor, শওগাত আলী সাগর, কানাডা প্রবাসীসাংবাদিক। তাঁর ফেসবুক টাইমলাইন থেকে নেয়া।

Print Friendly, PDF & Email