পিনাকী ভট্টাচার্যের মন্তব্য

আ’লীগের দুটি ভলো কাজের একটি পাকিস্তান সরকারের করা রাজাকারের তালিকা প্রকাশ

ডেস্ক নিউজ |♦|

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ‘যাঁরা ৭১ সালে রাজাকার, আলবদর, আলশামস বা স্বাধীনতাবিরোধী হিসেবে পাকিস্তান সরকার কর্তৃক নিয়োগপ্রাপ্ত হয়েছিলেন এবং যেসব পুরোনো নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সংরক্ষিত ছিল, সেটুকু প্রকাশ করা হয়েছে। (সুত্রঃ প্রথম আলো ১৫ ডিসেম্বর ২০১৯)

সেই তালিকাতেই গোলাম আরিফ টিপু ছিলেন, সেই তালিকাতেই মনীষা চক্রবর্তীর বাবা ঠাকুমা ছিলেন, সেই তালিকাতেই শুধু বরিশাল জেলাতেই ২৬ জন হিন্দু ছিলেন। সেই প্রকাশিত এগারো হাজারের মধ্যে অনধিক ৪০ জন মাত্র জামায়াতে ইসলামীর রাজনীতির সাথে যুক্ত ছিলেন। আর এই “রাজাকার” শব্দ নিয়ে কী বিপুল ইসলাম বিদ্বেষের রাজনীতি করে গেছে তথাকথিত স্বাধীনতার পক্ষের শক্তি এবং হিন্দুত্ববাদীরা।

আওয়ামী লীগ তার এই শাসনামলে দুইটা ভালো কাজ করেছে। এক নাম্বার “অসমাপ্ত আত্মজীবনী” প্রকাশ করে দেখিয়েছে শেখ মুজিবের রাজনৈতিক চিন্তার কাঠামো। আর পাকিস্তান সরকারের করা এই রাজাকারের তালিকা প্রকাশ।

যারা এতোদিন আওয়ামী গানের সাথে সারিন্দা বাজাইছেন তারা এখন এইটা ব্যখ্যা করেন।

আমি মনীষা চক্রবর্তী মেয়েটাকে পছন্দ করি। কিন্তু এক্ষেত্রে কিছুই করার নাই। ইতিহাসের এই বেদনাদায়ক কাটাছেড়ায় নিজে বেদনাহত হলেও ইতিহাসকে অগ্রসর হতে দিতে হয় তার আপন গতিতেই।

♦ পিনাকী ভট্টাচার্যের বিশ্লেষণ

Print Friendly, PDF & Email