আ’লীগ প্রার্থীরা হারলেও আকাশ ভেঙে পড়বে না: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক |

ঢাকা সিটিতে নির্বাচন প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির ভোটে আসাকে স্বাগত জানাই। নির্বাচন সুষ্ঠু হবে। তাতে আওয়ামী লীগের প্রার্থীরা হেরে গেলেও আকাশ ভেঙে পড়বে না।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডুপডা) আয়োজিত বার্ষিক সাধারণ সভা, পুনর্মিলনী ও গুণীজন সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, রাজনীতিতে ভিন্নমত থাকতেই পারে। আমাদের দেশের বর্তমান রাজনীতিতে অসহিষ্ণুতা বেড়ে যাচ্ছে। এই অসহিষ্ণুতা রাজনীতির পরিবেশকে আরও বিষাক্ত করে তুলছে। এখানে আমরা শুধু অসহিষ্ণুতার দেয়াল নির্মাণ করছি। অলঙ্ঘনীয় এই রাজনীতির দেয়াল কেবলই উঁচুতে উঠছে।

ঢাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক ছাত্র ওবায়দুল কাদের বলেন, ‘আমি ছোট-বড় অনেক সেতু নির্মাণ করেছি; তবে রাজনীতি, সামাজিক, সাংস্কৃতিক এবং পারিবারিক জীবনেও সম্পর্কের সেতু নির্মাণ করা প্রয়োজন ছিল। এই সংকট নিরসনে আমাদের বিভাজন এবং মেরুকরণের রাজনীতি থেকে সরে আসতে হবে।’

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণ করায় বিএনপিকে অভিনন্দন জানিয়ে মন্ত্রী বলেন, ভোট প্রতিদ্বন্দ্বিতামূলক, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হবে। নির্বাচন কমিশন যেন তাদের পূর্ণাঙ্গ কর্তৃত্ব স্বাধীনভাবে প্রয়োগ করতে পারে, সে জন্য সরকারের পক্ষ থেকে পূর্ণ সহযোগিতা করা হবে।

ডুপডা সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সাবেক সাংসদ নাজমুল হক, সাবেক সচিব ও রাষ্ট্রদূত হুমায়ুন কবির, সাবেক সচিব মাহমুদুল হাসান, ডুপডার সাবেক সভাপতি রেজাউল হক চৌধুরী মুশতাক প্রমুখ।

‘বিএনপিতে গণতন্ত্র নেই’: দুপুরে কুমিল্লা সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, দেশে গণতন্ত্র আছে। গণতন্ত্র নেই বিএনপির ভেতরে। তাদের ঘরে এবং দলেই গণতন্ত্র নেই। তারা কীভাবে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করবে?

‘গণতন্ত্র রক্ষার স্বার্থে সিটি নির্বাচনে অংশ নেবে বিএনপি’- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এ বক্তব্যের জবাবে সেতুমন্ত্রী বলেন, বিএনপি আজ অভ্যন্তরীণ গণতন্ত্রের চর্চা করে না। আওয়ামী লীগের এক বছর আগে বিএনপির সম্মেলন হয়েছে। আওয়ামী লীগ আবারও সম্মেলন শেষ করেছে। আমি দ্বিতীয় বারের মতো সাধারণ সম্পাদক হয়েছি। কিন্তু আজ পর্যন্ত বিএনপি ওয়ার্কিং কমিটির সদস্যদের নিয়ে একটি কনফারেন্সও করতে পারেনি। তাহলে বিএনপির কাছে কি গণতন্ত্র আশা করা যায়?

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সর্বাধুনিক প্রযুক্তি ইভিএম ব্যবহারে সুষ্ঠু নির্বাচন হয়। অতীতে যেসব কেন্দ্রে ইভিএমে ভোট গ্রহণ করা হয়েছে, সেখানে নির্বাচন সুষ্ঠু হয়েছে এবং বেশিরভাগ কেন্দ্রে বিএনপিই জিতেছে। ইভিএম সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি করতে পারে।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর ও পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম প্রমুখ।

Print Friendly, PDF & Email