জানাজা বাদ আসর ঢাবি কেন্দ্রীয় মসজিদে

প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী ড. তালুকদার মনিরুজ্জামান আর নেই

নিজস্ব প্রতিবেদক |

বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী, নিরাপত্তা বিশেষজ্ঞ ও জাতীয় অধ্যাপক ড. তালুকদার মনিরুজ্জামান আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার দিবাগত রাত ৩টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. ফেরদৌস হোসেন।

তাঁর নামাজে জানাজা বাদ আসর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে অনুষ্ঠিত হবে।

অধ্যাপক ড. তালুকদার মনিরুজ্জামান রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখান গতরাত ৩টার দিকে তিনি মারা যান। আজ বাদ আছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮১ বছর বয়সী এই অধ্যাপক বাংলাদেশের সবচেয়ে অন্যতম শীর্ষ রাষ্ট্রবিজ্ঞানী চলেন। এর আগে ইসকেমিক হার্ট ডিজিজ এর কারণে তাকে গত ২ ডিসেম্বর রাতে রাজধানীর অ্যাপোলো হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) নেওয়া হয়।

খ্যাতিমান রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক তালুকদার মনিরুজ্জামানের জন্ম সিরাজগঞ্জের তারাকান্দি গ্রামে ১৯৩৮ সালের ১ জুলাই। পিতা আবদুল মজিদ তালুকদার স্কুলশিক্ষক ছিলেন। ষষ্ঠ শ্রেণী পর্যন্ত পড়েছেন তারাকান্দি মাইনর স্কুলে।

পরে ভর্তি হন সিরাজগঞ্জ হাইস্কুলে। সেখানে এসএসসি পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে পাস করেন।মেধাতালিকায় ছিলেন পঞ্চম। পরে ঢাকার জগন্নাথ কলেজে এইচএসসিতে মেধাতালিকায় প্রথম হন। ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তি হয়ে অনার্সে প্রথম শ্রেণী এবং মাস্টার্সে দ্বিতীয় শ্রেণী লাভ করেন তিনি।

১৯৬৩ সালে বৃত্তি নিয়ে চলে যান কানাডায়। সেখানে পড়াশোনা করেন কুইন্স ইউনিভার্সিটিতে। ১৯৬৬ সালে দেশে ফিরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। বিয়ে করেন একই বিভাগের ছাত্রী রাজিয়া আক্তার বানুকে।

সাত বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শেষে ১৯৭৪ সালে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে, অবসর নেন ২০০৬ সালে। এর আগে তাকে জাতীয় অধ্যাপক ঘোষণা করা হয়। বই লিখেছেন নয়টি, তারমধ্যে আটটি ইংরেজিতে, বাকিটা বাংলায়। দুই পুত্র ও এক কন্যাসন্তানের জনক অধ্যাপক তালুকদার মনিরুজ্জামান।

Print Friendly, PDF & Email