অবশেষে ইফার বিতর্কিত ডিজি সামীম আফজালের বিদায়

নিজস্ব প্রতিবেদক |

ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) বিতর্কিত ও ধিকৃত মহাপরিচালক (ডিজি) সামীম মোহাম্মদ আফজালের চুক্তির মেয়াদ আর নবায়ন করেনি সরকার। ফলে আজ ৩০ ডিসেম্বর মেয়াদ শেষ হওয়ায় এ পদ থেকে তাকে বিদায় নিতে হচ্ছে। সরকারের বিশেষ আনুকূল্য পাওয়ায় তিনি টানা ১১ বছর এ পদে ছিলেন।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের একটি পিলার কাটাকে কেন্দ্র করে ইফা’র কর্মকর্তাদের সঙ্গে বিতর্ক তৈরি হওয়ায় বছরের মাঝামাঝি হঠাৎ  আলোচনায় আসেন ডিজি সামীম মোহাম্মদ আফজাল। এরপর তার বিরুদ্ধে দুর্নীতি, অনিয়ম, স্বজনপ্রীতি ও অর্থ আত্মসাতের বিভিন্ন অভিযোগ ওঠে। সেসময় ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ জানিয়েছিলেন, নিজের বিষয়ে সিদ্ধান্ত নেবেন ডিজি সামীম। তবে পদত্যাগের দাবি থাকলেও তা না করায় মেয়াদ শেষ করার সুযোগ পেয়েছেন তিনি।

এদিকে নতুন ডিজি নিয়োগ না হওয়া পর্যন্ত ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আ. হামিদ জমাদ্দারকে এ পদের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। এ বিষয়ে সোমবার (৩০ ডিসেম্বর) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়, ‘ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ ৩০ ডিসেম্বর ২০১৯ তারিখে শেষ হবে। ইসলামিক ফাউন্ডেশনের কার্যাবলী সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে এ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সংস্থা) মু. আ. হামিদ জমাদ্দারকে নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে আর্থিক ক্ষমতাসহ মহাপরিচালক, ইসলামিক ফাউন্ডেশনের অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হলো। নতুন মহাপরিচালক নিয়োগ না হওয়া পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন।’

সূত্র জানায়, সম্প্রতি সামীম আফজালের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি ও স্বজনপ্রীতির মাধ্যমে নিয়োগ দেওয়ার বিভিন্ন অভিযোগ ওঠে। সংস্থাটির কর্মীরা তার অপসারণের দাবিতে আন্দোলনও করে। কয়েক দফা আন্দোলনের পর মন্ত্রণালয়ের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। এদিকে, সিভিল অডিট অধিদফতরের এক নিরীক্ষা প্রতিবেদনে তার বিরুদ্ধে ৯০০ কোটি টাকা গড়মিলের অভিযোগ উঠেছে। এর মধ্যে কোরান শরীফ কম ছাপিয়ে দুই কোটি টাকা আত্মসাৎ, জঙ্গিবাদের বিরুদ্ধে কর্মসূচি  বাস্তবায়ন না করেই  সোয়া ৩ কোটি টাকা আত্মসাৎসহ বিভিন্ন  আর্থিক অনিয়মের অভিযোগও রয়েছে। এছাড়া ইফা’র নিয়ম ভেঙে তার আত্মীয়-স্বজনদের  চাকরি দেওয়ার অভিযোগও করেছেন সংস্থাটির কর্মকর্তা-কর্মচারীরা।

এসব বিষয়ে জানতে যোগাযোগ করা হলে কোনও মন্তব্য করতে রাজি হননি সামীম মোহাম্মদ আফজাল। তিনি টেলিফোনে বলেন, আমি এ মুহূর্তে অসুস্থ। পরে অন্য কোনও সময়ে কথা বলবো।

এদিকে সামীম আফজালের অনুসারী হিসেবে পরিচিত ইসলামিক ফাউন্ডেশনের ৯ কর্মকর্তার বিষয়ে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন। তাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তারা ইসলামিক ফাউন্ডেশনের নিয়োগ, বদলি, পদোন্নতি ও টেন্ডার বাণিজ্য নিয়ন্ত্রণ করেন। এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত দুদকের সহকারী পরিচালক মো. আমির হোসেন ওই ৯ কর্মকর্তার বিষয়ে জানতে ১৭ ডিসেম্বর ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালককে ৩০ ডিসেম্বরের মধ্যে তথ্য দেওয়ার জন্য চিঠি দেন। তবে ডিজি তথ্য পাঠিয়েছেন কিনা তা জানা যায়নি। এ ৯ কর্মকর্তা হচ্ছেন ইফার সাবেক পরিচালক  মো. হারুনুর রশিদ, পরিচালক জালাল আহমেদ, পরিচালক এবিএম শফিকুল ইসলাম, সিএ মো. আজাদ আলী, সহকারী পরিচালক মুহাম্মদ মুজিব উল্লাহ ফরহাদ, সহকারী পরিচালক রিজাউল করিম, সহকারী পরিচালক জাকির হোসেন, সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান।

Print Friendly, PDF & Email