খালেদা জিয়ার মুক্তি না হলে দেশের গণতন্ত্রের মুক্তি অসম্ভব : ডাঃ জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক |

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, খালেদা জিয়ার মুক্তি না হলে দেশের গণতন্ত্রের মুক্তি অসম্ভব। তবে তাকে মুক্তি করার দায়িত্ব তো আমাদেরই। এজন্য শুধু হলে বসে বক্তৃতা দিয়ে নয়, মাঠে যেতে হবে।

সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে ‘বাংলাদেশের গণতন্ত্র ও ভোটাধিকার কোন পথে’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আইনজীবীদের সংগঠন ন্যাশনাল ল’ইয়ার্স কাউন্সিল (এনএলসি) এই সেমিনারের আয়োজন করে। আইনজীবী সমিতির সাবেক সহ-সভাপতি গোলাম রহমান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহসানুল হক মিলন, লেখক ও কলামিস্ট গোলাম মওলা রনি, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, ন্যাশনাল লইয়ার্স কাউন্সিলের চেয়ারম্যান অ্যাডভোকেট এস এম জুলফিকার আলী জুনু, এম আমিনুল ইসলাম মনির, হেমায়ত উদ্দীন বাদশাহ, মনির হোসেন, মো. মোসলেম উদ্দীন, সাইফুর রহমান, বাবর ব্যাপারী, সাইদ হাসান বখতিয়ার, জাকারিয়া মোল­া, ড. হামিদুর রহমান রাশেদ, এ কে এম মোক্তার হোসেন প্রমুখ।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, তারেক রহমান আমার খুব প্রিয় মানুষ। ছোটবেলা থেকেই তাকে দেখেছি। সেই জন্য তাকে বলি, এতদূর থেকে বসে তোমার মায়ের মুক্তি ঘটাতে হবে না। তুমি প্লিজ ওখানে বসে দু’বছর মাস্টার্স বা এমফিল করো। এখানে (বাংলাদেশে) যারা আছে, তাদের কাউকে দায়িত্ব দিয়ে দাও। আর এখানে স্থায়ী কমিটির যাদের হাত-পা ধরে আসে; দাঁড়িয়ে থাকতে পারেন না, তাদের বাড়িতে পাঠাও। তারা এসে দু’ঘণ্টা দাঁড়াতে পারেন না, এরা বাড়িতে বসেই রাজনীতি করুক।

তিনি বলেন, বাংলাদেশ চলছে অহি দ্বারা। বিচার বিভাগের বিচারপতিরা আমাদের বিবেক, জাতির একমাত্র আশা আকাঙ্ক্ষার জায়গা। সেখানে তারা একটি জামিনের মামলা শুনতে সাহস পান না। এই নিম্ন আদালতে খুনের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্তকেও সুপ্রিম কোর্ট জামিন দেয়ার নজির আছে।

এহসানুল হক মিলন বলেন, খালেদা জিয়া জেলে থাকলে দেশের গণতন্ত্রও জেলে। আমরা বিচারাঙ্গনে বিচার পাচ্ছি না। আইনজীবীরা মানবিক কারণে জামিন চেয়েও খালেদা জিয়ার জামিন পাননি। তিনি আরও বলেন, আমরা জনগণের পার্লস বুঝতে পারছি না। আমরা এখন রাজপথে আন্দোলন চাই।

মাহবুব উদ্দিন খোকন বলেন, সন্ত্রাসী ও প্রশাসন ৩০ ডিসেম্বরের নির্বাচনে একত্রে কাজ করেছে। এটা কি গণতন্ত্রের বিজয়। আওয়ামী লীগ আজ জনগণ থেকে অনেক দূরে।

Print Friendly, PDF & Email