বাংলাদেশে করোনাকালে বাক-স্বাধীনতা ও হয়রানি নিয়ে জাতিসংঘের উদ্বেগ

দেশনিউজ ডেস্ক।

বাংলাদেশসহ এশিয়ার কয়েকটি দেশে করোনা সংক্রান্ত বিষয়ে সরকারের কার্যক্রমের সমালোচনা এবং ‘কথিত ভূয়া তথ্য’ দেয়ার অজুহাতে স্বাধীন মত প্রকাশ ও বাক-স্বাধীনতার ওপরে কঠিন আঘাত দেয়া হচ্ছে বলে অভিযোগ করে তাতে গভীর উদ্বেগ ও শংকা প্রকাশ করেছে জাতিসংঘ।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই-কমিশনার মিশেল বিসলে এ উদ্বেগ জানান।

 জেনেভা থেকে সদ্য প্রদত্ত এক বিবৃতিতে মিশেল বিসলে বলেছেন, বাংলাদেশসহ এশিয়ার কয়েকটি দেশ করোনা সংকটের সময়কালে স্বাধীন মতামত ও বাক-স্বাধীনতার ওপরে যে কঠোর আঘাত হেনেছে তাতে তিনি গভীরভাবে শংকিত ও উদ্বিগ্ন। তিনি বলেছেন, স্বাধীন মতামত প্রকাশের ব্যাপারে যথাযথ নয় এমন আচরণও করা হচ্ছে।

তিনি বলেন, ভূয়া তথ্য প্রকাশ করা হচ্ছে এমন অভিযোগে এবং সরকারের সমালোচনা, জনগণের বৈধ অভিমত ও বিতর্ক কঠিন হাতে দমনে ইতিমধ্যে অনলাইন মাধ্যমের ব্যাপারে শক্ত আইন তৈরি রাখা এবং প্রয়োগ করা হচ্ছে।

বাংলাদেশ সম্পর্কে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই-কমিশনার ওই বিবৃতিতে বলেছেন, করোনা সংক্রমণ সংক্রান্ত বিষয়ে সরকারের কার্যক্রমের সমালোচনা এবং কথিত ভুল তথ্য প্রদানের অভিযোগে গত ৩ মাস ধরে ডিজিটাল সিকিউরিটি আইনে অনেক মানুষকে গ্রেফতার এবং অনেকের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। স্বাস্থ্যসেবা না পাওয়া, অপ্রতুল স্বাস্থ্য ব্যবস্থাদি এবং ত্রাণ কার্যক্রমে অনিয়ম-দুর্নীতির ব্যাপারে অভিযোগ ও মতামত প্রকাশের জন্য মাঠ পর্যায়ের সাংবাদিক, মানবাধিকার সংক্রিয়বাদী, অনেক পেশাদার স্বাস্থ্য কর্মকর্তা এবং সাধারণ মানুষের প্রতি হয়রানি ও প্রতিহিংসামূলক আচরণ করা হয়েছে। কোন কোন ক্ষেত্রে তাদের শারীরিক নির্যাতনের ঘটনাও ঘটেছে।

সূত্র: ভোয়া

Print Friendly, PDF & Email