আ’লীগ-বিএনপির পাল্টাপাল্টি সমাবেশঃ আসছে নিষেধাজ্ঞা

AL-BNPনিজস্ব প্রতিবেদকঃ ৫ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে অনুমতি না পেলে বিকল্পস্থানে সমাবেশ করার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ ও বিএনপি। তবে বড় দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে ‘সাংঘর্ষিক পরিস্থিতির আশংকায়’ ৫ জানুয়ারি রাজধানীতে সভা সমাবেশের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। আইন-শৃঙ্খলা বাহিনীর দায়িত্বশীল সূত্রে এমন আভাস পাওয়া গেছে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, সোহরাওয়ার্দী উদ্যানে অনুমতি না পেলে বঙ্গবন্ধু এভিনিউতে সমাবেশ করবে আওয়ামী লীগ। ঢাকার অন্য ১৭টি স্পটে কর্মসূচি বহাল থাকবে। রোববার আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডি কার্যালয়ে কেন্দ্রীয় নেতৃবৃন্দ, সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ওদিকে, সোহরাওয়ার্দী উদ্যানে অনুমতি না পেলে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি চেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছে চিঠি পাঠিয়েছে বিএনপি। নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ তথ্য জানান। তিনি বলেন, ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার ঘোষণা দেওয়ার পরই আওয়ামী লীগের পক্ষ থেকেও সমাবেশের ঘোষণা দেওয়া হয়। তারা সংঘাত ও উত্তাপ ছড়ানো উদ্দেশ্যেই এ সমাবেশ ডেকেছে। যাতে এ সংঘাতের সৃষ্টি না হয় সেদিকে লক্ষ্য রেখে প্রশাসনের উদ্দেশে তিনি বলেন, সোহরাওয়র্দীতে না হোক, অন্তত নয়াপল্টনে সমাবেশ করার অনুমতি দিন।

রিজভী আরও বলেন, বিএনপির জনসভা করা রাজনৈতিক অধিকার। রাজনীতি করার অধিকার কোনো অন্যায় আবদার নয়। আমরা নিয়মতান্ত্রিকভাবে সোহরাওয়ার্দীতে জনসভা করতে চেয়েছিলাম। কিন্তু একই সময়ে সরকারদল সংঘাত সৃষ্টির জন্য জনসভা ডেকেছে। তাই আমরা সংঘাত এড়াতে নয়াপল্টনে জনসভা করার অনুমতি চেয়ে চিঠি দিয়েছি।

এরই মধ্যে রাজধানীতে একই দিনে ৫ জানুয়ারি সমাবেশকে কেন্দ্র করে কোনো ধরণের সংঘর্ষের আশংকা থাকলে কাউকেই অনুমতি দেয়া হবে না বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। রোববার ডিএমপি নিউজের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। কমিশনার বলেন, যে দলই হোক, ৫ জানুয়ারি সংঘর্ষের আশঙ্কা থাকলে আমরা সমাবেশের অনুমতি দিতে পারি না।

এদিকে, আইন-শৃঙ্খলা বাহিনীর দায়িত্বশীল সূত্র জানিয়েছে, দু’দলের সভার অনুমতি চাওয়ার পর থেকেই গোয়েন্দারা তথ্য সংগ্রহ শুরু করেছে। রোববার সেই তথ্যের ভিত্তিতে তৈরি রিপোর্ট ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়ার কাছে জমা দেয়া হবে। রিপোর্টে কোন ধরণের নাশকতা, দুর্ঘটনা কিংবা সংঘর্ষের আশংকা থাকলেই সভা-সমাবেশে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দেয়া হতে পারে।

এবিষয়ে জানতে চাইলে আছাদুজ্জামান মিয়া বলেন, সমাবেশকে ঘিরে যে কোনো ধরণের সংঘর্ষের আশংকা থাকলে কাউকেই অনুমতি দেয়া হবে না। কেননা ডিএমপি অধ্যাদেশের ২৮, ২৯ ধারায় ‘জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে কমিশনারকে ক্ষমতা দেয়া হয়েছে। এ ক্ষমতাবলে তিনি রাজধানীতে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের সভা-সমাবেশ, মিছিল, মানববন্ধন, বিক্ষোভ নিষিদ্ধ করতে পারেন।

অনুমতির বিষয়ে সর্বশেষ পরিস্থিতি জানতে চাইলে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেসন্সের উপ-কমিশনার (ডিসি)মো. মারুফ হোসেন সরদার  বলেন, নিরাপত্তা বিশ্লেষণের জন্য পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনারকে (ডিসি) দায়িত্ব দেয়া হয়েছে। রিপোর্ট হাতে পেয়ে পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে। তবে সভা-সমাবেশ নিষিদ্ধের ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি।  তবে রমনা বিভাগের ডিসি আব্দুল বাতেন বলেন, নিরাপত্তা বিশ্লেষণের কাজটি ডিএমপি হেড কোয়ার্টার্স ডিভিশন দেখছে।

এদিকে, ৬ জানুয়ারি জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর আপিলের রায় ঘোষণার দিন ধার্য করেছেন হাইকোর্ট। এ রায়কে কেন্দ্র করে ইতিমধ্যে নাশকতার পরিকল্পনা শুরু করেছে জামায়াতের নেতাকর্মীরা। শনিবার রামপুরা থেকে কোটি টাকাসহ ৫ জামায়াত নেতাকে গ্রেফাতেরর পর পুলিশ এমন তথ্য জানতে পারে।

গ্রেফতারকৃতদের দেয়া তথ্য মতে জামায়াতের একটি গ্রুপ ৫ ও ৬ জানুয়ারি নাশকতা করতে পারে বলেও আশংকা করা হচ্ছে। সার্বিক বিষয়গুলো মাথায় রেখে কাউকেই অনুমতি না দিয়ে সভা-সমেবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সূত্রগুলো।

সূত্র জানায়, যদি গোয়েন্দা তথ্য ইতিবাচক হয়। তবে ভিন্ন ভিন্ন স্থানে সমাবেশের অনুমতি পেতে পারে উভয় দল। এক্ষেত্রে  কয়েকটি শর্ত জুড়ে দেয়া হতে পারে।

এর আগে, ২০১৫ সালের ৫ জানুয়ারিও পাল্টাপাল্টি সমাবেশ ডেকেছিল আওয়ামী লীগ-বিএনপি। সমাবেশের আগের দিন ৪ জানুয়ারি একইভাবে রাজধানীতে অনির্দিষ্টকালের জন্য সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করে ডিএমপি। এরপর থেকেই রাজধানীসহ সারা দেশে লাগাতার অবরোধের ডাক দিয়েছিল  বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

Print Friendly, PDF & Email