খালেদা জিয়ার মুক্তির দাবি

সড়ক অবরোধ, বিক্ষোভ, পুলিশ সঙ্গে সংঘর্ষ, ভাংচুর

নিজস্ব প্রতিবেদক |

চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মামলা প্রত্যাহারের দাবিতে হাইকোর্টের সামনে বিএনপি নেতাকর্মীরা সড়ক অবরোধ করে রাখেন । এক পর্যায়ে পুলিশীী একশনে অবরোধকারিরা ছত্রভঙ্গ হয়ে যায় এবং বেশ কিছু সংখ্যক গাড়ি ভাংচুর করে।

মঙ্গলবার দুপুর ১টার দিকে জাতীয় প্রেসক্লাব থেকে মিছিলটি শুরু হয়। বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ, শওকত মাহমুদ ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর নেতৃত্বে হাজার হাজার নেতাকর্মী মিছিলটি নিয়ে হাইকোর্টের সামনে এসে সড়ক অবরোধ করেন। বিএনপি নেতাকর্মীরা এসময় রাস্তায় শুয়ে সড়ক অবরোধ করেন।

এসময় বেগম খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানের মামলা প্রত্যাহারের দাবীতে স্লোগান দিতে থাকেন বিএনপির নেতাকর্মীরা।

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সুপ্রিম কোর্টের মূল ফটকে অবস্থান নেন বিএনপির নেতাকর্মীরা। এসময় তারা খালেদার মুক্তির দাবি জানান। পরে পুলিশের ধাওয়া খেয়ে রাস্তা থেকে সরে যান তারা।

এসময় পুলিশকে লক্ষ্য করে নেতাকর্মীদের মধ্য থেকে ইট-পাটকেল নিক্ষেপ করা হয়। পরে তাদের ছত্রবঙ্গ করে দেয় পুলিশ।

এর আগে মঙ্গলবার (২৬ নভেম্বর) দুপুর ১টার কিছুক্ষণ আগে থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমানের নেতৃত্বে নেতাকর্মীরা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের মূল ফটকে জড়ো হন। প্রধান বিচারপতি যেখানে বিচার কাজ পরিচালনা করেন তার সামনের মূল রাস্তায় বসে যান তারা। এসময় নেতাকর্মীরা বিএনপি চেয়ারপারসনের মুক্তি চেয়ে স্লোগান দেয়া শুরু করেন।

সুপ্রিম কোর্টের নিরাপত্তায় কোর্ট এলাকায় পুলিশ নিয়োজিত রয়েছে। বিএনপির বিক্ষুব্ধ নেতাকর্মীরা যেন কোর্টের ভেতরে প্রবেশ করতে না পারে, সেজন্য কোর্টের সকল গেটে তালা লাগিয়ে দেয়া হয়েছে।

যেভাবে শুরু :

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্র জানায়, দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘রণাঙ্গনের মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের প্রজন্ম’র ব্যানারে কর্মসূচি পালন করেন বিএনপি নেতাকর্মীরা। এতে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, শওকত মাহমুদসহ অন্যান্য নেতারাও উপস্থিত ছিলেন।

পরে সেখান থেকে মিছিল করে সুপ্রিম কোর্টের গেটের সামনে অবস্থান নেন তারা। এ সময় সড়কে বিক্ষোভও শুরু করেন নেতাকর্মীরা। পুলিশ তাদের সড়কে যান চলাচলে বিঘ্ন সৃষ্টি না করতে অনুরোধ করে। কিন্তু সেখানে অবস্থান নিয়ে খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন তারা।

পুলিশ বাধা দিলে উভয়পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় ইট পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ধাওয়া দেয়। এ সময় বিচ্ছিন্ন হয়ে যান বিএনপির নেতাকর্মীরা। এ সময় তারা বেশ কয়েকটি গাড়ির গ্লাস ভাঙচুর করে।

তবে এ ঘটনায় কাউকে আটক করা যায়নি বলে জানান তিনি।

BNP-(2)

Print Friendly, PDF & Email