আলোচিত সাবেক আমলা সোলায়মান চৌধুরীর জামায়াত থেকে পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক |

ব্যক্তিগত কারণ দেখিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামী থেকে পদত্যাগ করেছেন আলোচিত সাবেক সচিব এ এফ এম সোলায়মান চৌধুরী।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) দুপুরে দলের আমির ডা. শফিকুর রহমানের কাছে পদত্যাগপত্র পাঠান তিনি।

পদত্যাগপত্রে জামায়াতে ইসলামীর সব সাংগঠনিক পদ ও দায়দায়িত্ব থেকেও পদত্যাগের কথা উল্লেখ করেন সোলায়মান চৌধুরী।

সোলায়মান চৌধুরী জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শুরার সদস্য এবং দলের পেশাজীবীদের সংগঠন জাতীয় পেশাজীবী ফোরামের সভাপতির দায়িত্বে ছিলেন। সচিব পদ থেকে অবসরে যাওয়ার পর তিনি জামায়াতে ইসলামীর সঙ্গে যুক্ত হন।

দল থেকে পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে এক গণমাধ্যমকে সোলায়মান চৌধুরী বলেন, ‘একান্তই ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছি। এর বেশি কিছু আপাতত বলতে পারছি না।’

দলের আমিরকে লেখা পদত্যাগপত্রে সোলায়মান চৌধুরী বলেন, ‘আশা করি ভালো এবং সুস্থতার সঙ্গে আপনার ওপর অর্পিত দায়িত্ব আমানতদারিতার সঙ্গে পালন করছেন। আমি এ.এফ.এম সোলায়মান চৌধুরী আজ ১০ ডিসেম্বর-২০১৯, মঙ্গলবার বেলা ১টা ৫০ মিনিটে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সদস্য পদে ইস্তফা প্রদান করলাম এবং সংগঠনের সকল দায়িত্ব ও পদ থেকে পদত্যাগ করলাম। মহান আল্লাহর কাছে আপনার সুস্বাস্থ্য ও সর্বাঙ্গীণ কল্যাণ কামনা করছি। ’

উল্লেখ্য, সোলায়মান চৌধুরী ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সচিব, পাটকল সংস্থার চেয়ারম্যান, চট্টগ্রাম ওয়াসা চেয়ারম্যান, জনতা ব্যাংকের চেয়ারম্যান, পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান, রাষ্ট্রপতির সচিবসহ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ রাজস্ব বোর্ডের চেয়ারম্যান পদ থেকে তিনি অবসরে যান। মূলত তিনি আলোচিত হন লতিফুর রহমানের নেতৃত্বে তত্ত্বাবধায়ক সরকারের সময় ফেনীর ততকালীন গডফাদার জয়নাল হাজারীর বিরুদ্ধে সাড়াশী অভিযান চালিয়ে।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারিতে দলটির সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আবদুর রাজ্জাক জামায়াত থেকে পদত্যাগ করেন। এরপর দল থেকে বহিষ্কৃত হন মজিবুর রহমান মনজু। ওই সময় সারাদেশের বিভিন্ন কমিটি থেকে কয়েকজন নেতা পদত্যাগ করেন।

কিছুদিন আগে জামায়াত থেকে পদত্যাগ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এনায়েত উল্লাহ পাটোয়ারী।

Print Friendly, PDF & Email