• শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

অবিলম্বে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বাড়তি বেতন-ফি আদায় বন্ধের নির্দেশ

High courtনিজস্ব প্রতিবেদকঃ সরকারের অনুমোদন না নিয়ে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে বর্ধিত বেতন ও ফি আদায় না করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
বছরের শুরুতে হঠাৎ করে বেতন-ফি বাড়ানোয় শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টির প্রেক্ষাপটে রোববার মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই নির্দেশ এলো।

নতুন বেতন কাঠামোতে সরকারি চাকুরেদের বেতন বাড়ার যুক্তি দেখিয়ে ঢাকা ও চট্টগ্রামের অধিকাংশ বেসরকারি স্কুল-কলেজে শিক্ষার্থীদের বেতন এবার ব্যাপক হারে বাড়ানো হয়েছে, যার প্রতিবাদে রাস্তায় নেমেছেন অভিভাবকরা।

মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, সরকারের নির্দেশনা ছাড়াই বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে বর্ধিত হারে মাসিক বেতন ও অন্যান্য ফি আদায় করা হচ্ছে। “এর ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।”

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্ণিং বডি ও ম্যানেজিং কমিটি) প্রবিধানমালা অনুযায়ী সরকারের নির্দেশনা সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদকে বেতন ও ফিসের হার নির্ধারণ করতে হবে বলেও আদেশে বলা হয়েছে।

“এ প্রেক্ষাপটে সরকার কর্তৃক পরবর্তী নির্দেশনা প্রদান না করা পর্যন্ত শিক্ষার্থীদের বর্ধিত বেতন ও অন্যান্য ফি আদায় অবিলম্বে বন্ধ করার জন্য সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে নির্দেশ প্রদান করা হল।” বেতন-ফি নিয়ে সরকার শিগগিরই নির্দেশনা দেবে বলেও আদেশে উল্লেখ রয়েছে।

Print Friendly, PDF & Email