জেএসসি ও জেডিসি পরীক্ষা হবেনা, বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন

নিজস্ব প্রতিবেদক |

কেন্দ্রীয়ভাবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা এ বছর অনুষ্ঠিত হবে না। বৃহস্পতিবার (২৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

সম্প্রতি এ দুটি পাবলিক পরীক্ষা না নেওয়ার বিষয়ে অনুমতি চেয়ে শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রী কার্যালয়ে একটি প্রস্তাবনা পাঠিয়েছিল। ওই প্রস্তাবনা প্রধানমন্ত্রীর অনুমোদের পর শিক্ষা মন্ত্রণালয়ে এসে পৌঁছালে মন্ত্রণালয় সংবাদ  বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায়।

মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের জানান, আনুষ্ঠানিক পরীক্ষা না নিয়ে বিকল্প মূল্যায়ন পদ্ধতি নিয়ে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়।

এর আগে অনলাইন বৈঠকে করোনা পরিস্থিতি যদি স্বাভাবিক না হয় সেক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণের বিষয়ে বিকল্প মূল্যায়ন পদ্ধতি কী হতে পারে, সে বিষয়ে একটি প্রস্তাবনা তৈরির নির্দেশনা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর ও জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয় অনলাইন বৈঠকে। 

এর আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইতবেদায়ি শিক্ষা মসাপনী পরীক্ষা কেন্দ্রীয়ভাবে না নেওয়ার সিদ্ধান্ত জানায়। বার্ষিক মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে শিক্ষার্থীদের উত্তীর্ণ করতে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দেওয়ার হবে বলে জানায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

ডিএন/ইএন/বিএইচ/০৫ঃ৩৫পিএম/২৭০৮৩০২০-৩

Print Friendly, PDF & Email