বরাদ্দ বেড়েছে স্বাস্থ্য ও শিক্ষায়

নিজস্ব প্রতিবেদক।

বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতিতে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাতে মোট বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ৪১ হাজার ২৭ কোটি টাকা।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে সোয়া ৩টা থেকে জাতীয় সংসদে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ২০২০-২১ অর্থবছরের স্বাস্থ্যসেবা বিভাগ এবং স্বাস্থ্য শিক্ষা খাত ও পরিবার কল্যাণ বিভাগে বরাদ্দ দেওয়া হয়েছে ২৯ হাজার ২৪৬ কোটি টাকা। গত অর্থ বছরে এর পরিমাণ ছিল ২৫ হাজার ৭৩২ কোটি টাকা। এখানে উল্লেখ করা প্রয়োজন যে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সংক্রান্ত কার্যক্রম ১৩টি মন্ত্রণালয়/ বিভাগ বাস্তবায়ন করছে। আগামী অর্থবছরে স্বাস্থ্য খাতে মোট বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ৪১ হাজার ২৭ কোটি টাকা, যা জিডিপির ১.৩ শতাংশ এবং মোট বাজেটের ৭.২ শতাংশ।

এবারের প্রস্তাবিত বাজেটে ঘাটতি ১,৮৯,৯৯৭ কোটি টাকা। মোট আয় ধরা হয়েছে ৩,৮২,০১৬ কোটি টাকা। মোট রাজস্ব ৩,৭৮,০০৩ কোটি টাকা। আর এডিবি নির্ধারণ করা হয়েছে ২,০৫,১৪৫ কোটি টাকা। বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৮.২০ শতাংশ এবং মুদ্রাস্ফীতি ৫.৪ শতাংশ।

বাজেট বক্তৃতায় স্বাস্থ্য খাত প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, কোভিড-১৯ মোকাবিলায় জরুরি পদক্ষেপ হিসেবে ২টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। একটি হচ্ছে বিশ্বব্যাংকের সহায়তায় ১ হাজার ১২৭ কোটি টাকা ব্যয়ে COVID-19 Emergency Response and Pandemic Preparedness শীর্ষক প্রকল্প এবং অপরটি এশীয় উন্নয়ন ব্যাংকের সহায়তায় ১ হাজার ৩৬৬ কোটি টাকা ব্যয়ে COVID-19 Response Emergency Assistance শীর্ষক প্রকল্প। এ দুটি প্রকল্পের বাস্তবায়ন ইতোমধ্যে শুরু হয়েছে। ফলে কোভিড মোকাবিলায় আমাদের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

এরপর, ২০২০-২১ অর্থবছরের বাজেটে শিক্ষা খাতে ৬৫ হাজার ৭৯১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের জন্য এটি এ যাবৎকালের সর্বোচ্চ বরাদ্দ। গত বছর শিক্ষা খাতের বাজেট ছিল ৬১ হাজার ১১৪ কোটি টাকা।

এবারের বাজেটে বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক শিক্ষা বিশেষ করে চতুর্থ শিল্পবিপ্লবকে মাথায় রেখে শিক্ষা খাতের বিভিন্ন পরিকল্পনা সাজানো হয়েছে এবং সে লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে সমন্বয় করে শিক্ষা খাতে সম্পদ সঞ্চালনের উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষা খাতে আগামী অর্থবছরেও এ উদ্যোগ অব্যাহত থাকবে।

সাধারণত শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মিলে শিক্ষা খাতকে বিবেচনা করা হয়। এবারের বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুকূলে বরাদ্দ করা হয়েছে ২৪ হাজার ৩৪০ কোটি টাকা। যা গত ২০১৯-২০ অর্থবছরে ছিল ২৪ হাজার ৪০ কোটি টাকা।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের অনুকূলে পরিচালনা ও উন্নয়ন ব্যয় মিলিয়ে বরাদ্দ করা হয়েছে ৩৩ হাজার ১১৭ কোটি টাকা। যা গত ২০১৯-২০ অর্থবছরে ছিল ২৯ হাজার ৬২৪ কোটি টাকা। এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের বরাদ্দ ৮ হাজার ৩৩৪ কোটি টাকা। যা গত ২০১৯-২০ অর্থবছরে ছিল ৭ হাজার ৪৫০ কোটি টাকা।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, কোভিড-১৯ প্রাদুর্ভাব মােকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রাখার কৌশলের অংশ হিসেবে গত মার্চের মাঝামাঝি সময় হতে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘােষণা করা হয়। এতে করে দেশের প্রায় চার কোটি শিক্ষার্থীর নিয়মিত শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে ছুটিকালীন সময়ে টেলিভিশন ও অনলাইনে দূরশিক্ষণ কার্যক্রম চালু করা হয়। শিক্ষা খাতে আমাদের আগামী অর্থবছরের সবচাইতে গুরুত্বপূর্ণ কাজ হবে এ দীর্ঘ ছুটির ক্ষতি পুষিয়ে নিয়ে পাঠ্যক্রমের ধারাবাহিকতা রক্ষা করা। এ কাজের জন্য আগামী বছরের বাজেটে আমরা প্রয়ােজনীয় সম্পদের যােগান রাখছি।

Print Friendly, PDF & Email