যুক্তরাজ্যে ১৭ শতাব্দীর দাস ব্যবসায়ীর মূর্তি নদীতে ফেলল বিক্ষোভকারীরা

দেশনিউজ ডেস্ক।

যুক্তরাষ্ট্রের চলমান বর্ণবাদবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে দেশটির বাইরেও। যুক্তরাজ্যের ব্রিস্টলে ১৭ শতাব্দীর প্রভাবশালী এক দাস ব্যবসায়ীর মূর্তি ভেঙে নদীতে ফেলে দিয়েছে বিক্ষোভকারীরা।

দ্বিতীয় দিনের মতো বিক্ষোভে ব্রিস্টলে শনিবার ওই দাস ব্যবসায়ীর মূর্তি উচ্ছেদ করে অ্যাভন নদীতে ছুড়ে ফেলে তারা। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এদিন লন্ডনে মার্কিন দূতাবাসের সামনে হাজার হাজার মানুষ বিক্ষোভে জড়ো হয়। মধ্য লন্ডনে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটে।

জর্জ ফ্লয়েডকে যেভাবে মার্কিন পুলিশ হাঁটু চাপা দিয়ে দম আটকে হত্যা করে তেমনি ব্রোঞ্জের বিশাল মূর্তিকে দড়ি দিয়ে টেনে মাটিতে ফেলে একইভাবে হাঁটু চাপা দেন বিক্ষোভকারীরা। এরপর ক্লসটনের মূর্তিটি নদীতে ছুড়ে ফেলা হয়। এ সময় নদীর পাড়ে দাঁড়িয়ে শত শত বিক্ষোভাকারীরা বর্ণবাদবিরোধী স্লোগান দেন।

ক্লসটন রয়েল আফ্রিকান কোম্পানির সদস্য ছিলেন। কোম্পানিটি আফ্রিকা থেকে অন্তত ৮০ হাজার মানুষকে যুক্তরাষ্ট্রে নিয়ে এসে বিক্রি করে বলে জানা যায়। ১৭২১ সালে মারা যান এ দাস ব্যবসায়ী। সে সময় শ্বেতাঙ্গ সমাজে দাতব্য কর্মকাণ্ডে ভূমিকা রাখায় তার স্মরণে এই মূর্তিটি গড়ে তোলা হয়।

গত ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেপোলিসে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে সিনেমাটিক কায়দায় হাঁটু চেপে শ্বাসরোধ করে হত্যা করে শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তা। এ ঘটনার ভিডিও ছড়িয়ে পড়লে যুক্তরাষ্ট্রজুড়ে বর্ণবাদবিরোধী ব্যাপক বিক্ষোভ শুরু হয়।

Print Friendly, PDF & Email