গরিবদের সাহায্য করলে করোনা ঠেকানো সম্ভব: জাতিসংঘ

দেশনিউজ ডেস্ক।

গরিব মানুষকে সাহায্য করে নভেল করোনাভাইরাস ঠেকানো সম্ভব বলে জানিয়েছে জাতিসংঘ। উন্নয়নশীল দেশগুলোতে যারা আর্থিকভাবে অসচ্ছল, তাদের ঘরে রাখা বা করোনাভাইরাস প্রতিরোধে নির্দেশনা প্রয়োগ করা জরুরি বলেও জানানো হয়।

জাতিসংঘের উন্নয়ন সংস্থা-ইউএনডিপি জানিয়েছে, তারা ১৩২টি দেশের ২ দশমিক ৭ বিলিয়ন (২৭০ কোটি) মানুষকে ঘরে থাকার জন্য আর্থিক সহায়তা দেবে। সংবাদমাধ্যম বিবিসি আজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির প্রধান অর্থনীতিবিদ জর্জ গ্রে মোলিনা ও লন্ডনের কিংস কলেজের গবেষক এদুয়ার্দো অর্টিজ-জুয়ারেজের মতে, বর্তমানে বিশ্বে ১ দশমিক শূন্য ৭ বিলিয়ন (১০৭ কোটি) মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে। এর মধ্যে দক্ষিণ এশিয়া ও উপসাহারান আফ্রিকায় দারিদ্র্যসীমার নিচে দৈনিক আয় ধরা হয় ১ দশমিক ৯০ ডলার; পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় ৩ দশমিক ২০ ডলার এবং ইউরোপ, মধ্য এশিয়া, লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলে ৫ দশমিক ৫০ ডলার।

এ ছাড়া ইউএনডিপির প্রতিবেদনে বলা হয়েছে, আরো ১ দশমিক ৭১ বিলিয়ন (১৭১ কোটি) মানুষের জীবনমান দারিদ্র্যসীমার নিচে চলে যাওয়ার ঝুঁকির মধ্যে রয়েছে।

জর্জ গ্রে মোলিনা বলেছেন, ‘এখন নগদ অর্থ প্রদান কার্যক্রম গুরুত্বপূর্ণ। কারণ, এখন ব্রাজিল, মেক্সিকো পেরু, দক্ষিণ আফ্রিকা, ভারত, বাংলাদেশ ও পাকিস্তানের মতো গরিব রাষ্ট্রগুলোতে খুব দ্রুত করোনার সংক্রমণ ঘটছে।’

মোলিনা আরো বলেন, ‘আমরা মনে করি, অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে নগদ অর্থ প্রদান কার্যক্রমও অনেক গুরুত্বপূর্ণ বিষয়, যা ভাইরাস প্রতিরোধে সহায়ক হবে।’

 ডিএন/ইএনএন/জেএএ/৮:১০পিএম/২৩৭২০২০২৭

Print Friendly, PDF & Email