ছদ্মবেশধারী চীনা বিজ্ঞানী আশ্রয় নিয়েছেন কনস্যুলেটে

দেশনিউজ ডেস্ক।

ভিসা জালিয়াতির সঙ্গে জড়িত সন্দেহভাজন এবং সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ থাকার কথা গোপন করা এক চীনা বিজ্ঞানী আশ্রয় নিয়েছেন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে অবস্থিত চীনা কনস্যুলেটে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, যুক্তরাষ্ট্রে চীনের ছদ্মবেশে সেনা বিজ্ঞানী (আর্মি সায়েন্টিস্টস) পাঠানো কর্মসূচির অংশ এটা। বুধবার টেক্সাসের হিউজটনে চীনা মিশন বন্ধের নির্দেশ দেয় ট্রাম্প প্রশাসন। অভিযোগ করা হয়, তারা ‘ইন্টেলেকচুয়াল প্রপার্টি’ চুরির সঙ্গে জড়িত। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

ওদিকে নিজেদের বিজ্ঞানী ও কনস্যুলেটের বিষয়ে যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের নিন্দা জানিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ করেছেন। বলেছেন, চীনা বুদ্ধিজীবীদের বিরুদ্ধে হয়রান ও দমনপীড়ন চালাচ্ছে যুক্তরাষ্ট্র।

সেটাকে ছোট করে দেখানোর জন্য যুক্তরাষ্ট্র এসব অজুহাত দাঁড় করাচ্ছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের অযৌক্তিক এসব কর্মকা-ের প্রয়োজনীয় এবং বৈধ অধিকার প্রয়োগ করবে চীন। সংবাদ সম্মেলনে তিনি যুক্তরাষ্ট্রের অভিযোগকে বানোয়াট বলে অভিযোগ করেন। হিউজটনে মার্কিন কনসুলেট বন্ধের পর আরো চীনা মিশন বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। সাম্প্রতিক সময়ে তিনি বাণিজ্য, করোনা মহামারি, হংকংয়ে বিতর্কিত নতুন নিরাপত্তা আইন ইস্যুতে বেইজিংয়ের সঙ্গে সংঘাতময় পরিস্থিতিতে লিপ্ত।
সান ফ্রান্সিসকো মিশনের বিরুদ্ধে সেখানকার প্রসিকিউটরদের অভিযোগ বিবাদী জুয়ান তাং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় একজন জীববিজ্ঞানের গবেষক। ওই গবেষক গত মাসে এফবিআই এজেন্টদের সাক্ষাতকারে বলেছেন, তিনি চীনের সেনাবাহিনীতে কাজ করেন নি। কিন্তু ডকুমেন্ট বলছে, সেনাবাহিনীর পোশাক পরা তার ছবি উদ্ধার করা হয়েছে তদন্তে। এ ছাড়া তার বাসায় তল্লাশি চালিয়ে তথ্যপ্রমাণ মিলেছে যে, তিনি চীনের পিপলস লিবারেশন আর্মির সঙ্গে যুক্ত। ২০ শে জুন তার সাক্ষাতকার ও বাসায় তল্লাশি চালানোর পর তিনি সান ফ্রান্সিসকোতে চীনা কনসুলেটে চলে যান। এফবিআই খোঁজ নিয়ে দেখেছে, তিনি সেখানেই অবস্থান করছেন। ডিএন/আইএন/জেএএ/৯:৪৮এএম/২৪৭২০২০৪

Print Friendly, PDF & Email