‘বৈরুতের বিস্ফোরণে আমরা জড়িত নই’, ইসরাইলের আগাম অস্বীকার!

দেশনিউজ ডেস্ক।

লেবাননের রাজধানী বৈরুতে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম বৈরুতকে জাপানের হিরোশিমা বলে আখ্যা দিয়েছে। এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ১০০ জনে দাড়িয়েছে। হাসপাতালগুলোতে আহতদের চিকিৎসার জন্য জায়গা সংকোলন হচ্ছে না। তাদের আর্তচিৎকারে বৈরুতের বাতাস ভারি হয়ে উঠছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটাকে ভয়াবহ হামলা বলে মন্তব্য করেছেন। ট্রাম্প বলেছেন, হামলার পরই এখানে বিস্ফোরণ ঘটেছে।

তবে, লেবানন কর্তৃপক্ষ এখনো এটাকে হামলা বলেনি। আর ভয়াবহ এই বিস্ফোরণের পেছনে অন্য কোনো দেশ বা কোনো ব্যক্তির হাত আছে কি না সেটাও তারা এখন পর্যন্ত বলেনি।

কিন্তু লক্ষণীয় বিষয় হলো-লেবাননের পক্ষ থেকে বিস্ফোরণ এখনো স্পষ্ট করে কিছু না বললেও বিস্ফোরণের সঙ্গে জড়িত নয় বলে আগাম অস্বীকার করছে প্রতিবেশি দেশ ইসরাইল।

যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের এই ভয়াবহ বিস্ফোরণের ঘটনার সঙ্গে কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছে ইসরাইল। এমনকি লেবাননকে মানবিক ও চিকিৎসা সহায়তা দেওয়ার জন্য প্রস্তুতির কথাও জানিয়েছে দেশটি।

ইসরায়েলের প্রতিরক্ষা বিষয়ক মন্ত্রী বেনি গেন্জ এবং পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজি বলেছেন, ইসরায়েল আন্তর্জাতিক সুরক্ষা এবং কূটনৈতিক চ্যানেলগুলোর মাধ্যমে লেবাননের সঙ্গে যোগাযোগ করেছে এবং লেবানন সরকারকে চিকিৎসা ও মানবিক সহায়তার প্রস্তাব দিয়েছে।

ডিএন/আইএন/জেএএ/৫:৪০পিএম/৫৮২০২০২৩

Print Friendly, PDF & Email