বৃষ্টি আরও ৩ দিন, বন্যার পানি নামছে না তাড়াতাড়ি

নিউজ ডেস্ক।

টানা ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে দেশের নদনদীর পানি বৃদ্ধি পেয়েছে। এতে বেশিরভাগ জেলায় তৃতীয় দফার বন্যার আরও অবনতি হয়েছে। ভারী বর্ষণ অব্যাহত থাকতে পারে আরও তিন দিন।

সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, তৃতীয় দফার এ বন্যা আরও ১০-১৫ দিন স্থায়ী হতে পারে। আগামী আগস্টের প্রথম সপ্তাহের আগে বন্যার পানি পুরোপুরি নেমে যাওয়ার সম্ভাবনা নেই।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। বঙ্গোপসাগরের উত্তরাংশে প্রবল সক্রিয় অবস্থায় রয়েছে। এ কারণে দেশের প্রায় সব জায়গাতেই ভারী বৃষ্টি হচ্ছে। আরও তিন দিন থাকতে পারে ভারী বর্ষণ। মঙ্গলবার সকালে আবহাওয়া অধিদপ্তরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশিরভাগ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

গত ২৭ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত ছিল বন্যার প্রথম দফা। এর পর ধীরে ধীরে পানি কিছুটা কমতে থাকে। তবে ১১ থেকে ১৫ জুলাই পর্যন্ত আরেক দফা ঢলের কারণে বন্যার পানি বেড়ে যায়। এর পর চার দিন ধরে পানি কমছিল। কিন্তু সোমবার থেকে তৃতীয় দফায় আবারও পানি বাড়তে শুরু করে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া জানান, তৃতীয় দফার বন্যা পরিস্থিতি আগের চেয়ে মারাত্মক হতে পারে। উজানের ঢলের সঙ্গে দেশে ভারী বৃষ্টিও হচ্ছে। সব মিলিয়ে এ দফায় ২০ থেকে ২৫টি জেলা বন্যাকবলিত হতে পারে।

ডিএন/এফএন/জেএএ/৮:৫০এএম/২২৭২০২০১

Print Friendly, PDF & Email