• শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আগামী এক দশকে অনেক পরিবর্তন আসবে বিশ্ব রাজনীতিতে

0002নিজস্ব প্রতিবেদকঃ আগামী এক দশকে বিশ্ব রাজনীতিতে অনেক পরিবর্তন আসবে। বিভেদ বাড়বে। কিন্তু একই সঙ্গে কমে যাবে যুক্তরাষ্ট্রের ক্ষমতা আর চীনের অর্থনৈতিক শক্তি। বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যাবে, বাড়বে কর্মসংস্থান।

গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজিক ফোরকাস্টিং (স্ট্র্যাটফোর)-এর এক গবেষণায় এমন ভবিষ্যদ্বাণী করা হয়েছে। আজ বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়া এ নিয়ে একটি প্রতিবেদনে প্রকাশ করেছে।

আসছে ১০ বছরে বিশ্বে ১১টি পরিবর্তন আসতে পারে বলে মনে করছে স্ট্র্যাটফোর। স্ট্র্যাটফোরের ওই ভবিষ্যদ্বাণীতে আছে বাংলাদেশও। আগামী এক দশকে যে ১৬টি দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে, এর মধ্যে আছে বাংলাদেশ।

১. রাশিয়া ভাঙছে!

প্রতিবেদনে বলা হয়েছে, হঠাৎই মস্কোতে কোনো অঘটন ঘটবে না। কিন্তু মস্কোর যে পরিস্থিতি তাতে পুরো রাশিয়ান ফেডারেশনের ওপর কর্তৃত্ব হারাতে পারে মস্কো। অর্থনৈতিক অবরোধ, তেলের দাম পড়ে যাওয়া, মুদ্রা রুবলের দুর্দশা, সামরিক খাতে ঊর্ধ্বমুখী ব্যয়, ধীরে ধীরে দূর্বল হয়ে যাওয়া কেন্দ্রীয় সরকার এসব কিছুই দেশটির ওপর ব্যাপক প্রভাব বিস্তার করবে।

প্রতিবেদনে বলা হয়, মস্কো ধীরে ধীরে দুর্বল হয়ে যাবে। আর বর্তমানে যেভাবে রাশিয়ান ফেডারেশন চলছে তাতে টিকে থাকাটা কষ্টকর হয়ে যাবে তাদের জন্য।

২. নিজের দেশে পরমাণু অস্ত্র পাহারায় সেনা বসাবে যুক্তরাষ্ট্র

রাশিয়ার পরমাণু অস্ত্র বিশাল ভৌগোলিক অংশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে। গবেষণা প্রতিবেদনে বলা আছে, রাশিয়ান ফেডারেশনের কিছু হলে তাতে পরমাণু অস্ত্র ও ব্যবস্থাপনা হুমকির মধ্যে পড়ে যাবে। বিষয়টি গুরুত্বসহ নিবে যুক্তরাষ্ট্র। নিজেদের পরমাণু সম্পদ রক্ষায় অতিরিক্ত সেনা বসাতে হতে পারে তাদের।

৩. জার্মানে বাড়বে সমস্যা

জার্মানি রপ্তানিনির্ভর দেশ। রপ্তানি করেই শক্ত অর্থনীতি গড়ে তুলেছে জার্মানি। আসছে দশকে ওই জায়গায়টাই ধাক্কা খাবে জার্মানি। ইউরো সমস্যার কারণে অভ্যন্তরীণ অর্থনীতিতেও নড়বড়ে হয়ে যাবে জার্মানি। প্রতিবেদনে বলা হয়, সামনের দশকে অর্থনীতির অধঃপতনের কারণে ভুগবে জার্মানি।

৪. ইউরোপীয় নেতা পোল্যান্ড!

প্রতিবেদনে বলা হয়েছে, জার্মানিরই প্রতিবেশী দেশ পোল্যান্ড এগিয়ে যাচ্ছে দারুণভাবে। দেশটির অর্থনৈতিক উন্নয়ন দেখার মতো। এ ছাড়া ভৌগোলিক অবস্থানের কারণেও পোল্যান্ড বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। আর এ কারণেই ক্ষমতা উপভোগ করবে দেশটি।

৫. চারটি ইউরোপ!

এখন একটা ইউরোপ। প্রতিবেদনে বলা হয়েছে,  মহাদেশটির দেশগুলোর সম্পর্কের বন্ধনটা কিন্তু আগের চেয়ে কমে যাচ্ছে। এ কারণে একটা ইউরোপ, চারটি ইউরোপে পরিণত হবে। পশ্চিম ইউরোপ, পূর্ব ইউরোপ, স্ক্যান্ডিনোভিয়া এবং ব্রিটিশ আইল্যান্ড নামে চারটি ভাগ হয়ে যাবে মহাদেশটি। এরা আগের মত কাছাকাছি থাকছে না। ইউরোপীয় ইউনিয়ন থাকবে কিন্তু ঐকতানটা থাকছে না। আর এজন্য অর্থনৈতিক অবস্থা, রাজনৈতিক ও সামরিক অবস্থাকে দায়ী করেছে ওই প্রতিবেদন।

৬. যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র হবে তুরস্ক

প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রাচ্য ও এশিয়া মাইনরজুড়ে অন্যতম অনুঘটকের ভূমিকা নিবে তুরস্ক। ভৌগোলিক কারণে তুরস্কের প্রতি যুক্তরাষ্ট্রের আগ্রহ ও সহমর্মিতা বেড়ে যাবে। এ ক্ষেত্রে তুরস্কও যুক্তরাষ্ট্রের বাড়ানো হাতকে দ্রুত টেনে নেবে। কেননা পূর্ব দিকে রাশিয়ার হুমকি থেকে বাঁচার জন্য একমাত্র যুক্তরাষ্ট্রই ভরসা হতে পারে তুরস্কের জন্য। আর যুক্তরাষ্ট্র চাইছে কৃষ্ণ সাগরে রাশিয়ার আধিপত্য কমাতে। এ ক্ষেত্রে তুরস্কই ভরসা।

৭. গণচীনে ভিন্ন রকম সমস্যা

প্রতিবেদনে বলা হয়েছে, চীনে কমিউনিস্ট সরকার ক্ষমতায়। যার কারণে মত প্রকাশের ব্যাপারটি তেমন উন্মুক্ত না। আর এ কারণে অভ্যন্তরীণ বিবাদ হলেও তা প্রচার পাচ্ছে কম। এ ব্যাপারই চীনের জন্য বড় সমস্যা হয়ে আসছে। চীনা অর্থনীতির সুফল পাচ্ছে না পুরো দেশ। অর্থাৎ বিতরণ ব্যবস্থা, সম্পদের সুষ্ঠু বণ্টনে বৈষম্য হচ্ছে দেশটিতে। আর  এ কারণেই নানামুখী অভ্যন্তরীণ সমস্যায় জড়িয়ে যাবে দেশটি।

৮. এশিয়ার নৌশক্তি জাপান

জাপানের নৌশক্তির ঐতিহ্য আছে। কিন্তু উত্তরোত্তর তা বাড়ছে। সমুদ্রে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় জাপানিরা আরো বেশি আগ্রাসী ভূমিকা নিতে কাজ করছে অবিরাম।

৯. দক্ষিণ চীন সাগরের দ্বীপ নিয়ে দ্বন্দ্ব

দক্ষিণ চীন সাগর নিয়ে দ্বন্দ্ব যুদ্ধে রূপ নেবে না আপাতত। কিন্তু রাশিয়া, চীন ও জাপান এ এলাকায় আধিপত্য বিস্তারের জন্য যুদ্ধ ছাড়া নানামুখী ব্যাপারে জড়িয়ে যাবে।

১০. মাথা তুলছে ১৬টি দেশ

চীনা অর্থনীতির গতি কমে যাচ্ছে। আগামী দশকে তা আরো নিচে নেমে আসবে। আর অভ্যন্তরীণ রাজনৈতিক অস্থিরতাসহ বিভিন্ন কারণে চীন পড়তে যাচ্ছে সংকটে। আর এ অবস্থাতেই দৃঢ় অর্থনীতিসহ, কর্মসংস্থানের হার বেড়ে যাওয়াসহ বিভিন্ন খাতে উন্নয়ন করবে বিশ্বের ১৬টি দেশ। এর মধ্যে আছে, বাংলাদেশ, মেক্সিকো, নিকারাগুয়া, মিয়ানমার, ডোমিনিকা রিপাবলিক, পেরু, ইথিওপিয়া, উগান্ডা, কেনিয়া, তানজানিয়া, শ্রীলংকা, লাওস, ভিয়েতনাম, কম্বোডিয়া, ফিলিপাইন ও ইন্দোনেশিয়া।

১১. কমে যাবে যুক্তরাষ্ট্রের ক্ষমতা

যেহেতু অনুমান করাটা কঠিন হয়ে পড়ছে ভবিষ্যতে যুক্তরাষ্ট্র সতর্ক হয়ে পথ চলবে। প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র অর্থনীতি, রাজনৈতিক, সমরাস্ত্র দিয়ে প্রভাব বিস্তার করতে চাইবে, কিন্তু তা আগের তুলনায় কমে যাবে অনেক।

Print Friendly, PDF & Email