১ ঘণ্টার বেশি বাতাসে টিকে থাকে করোনাভাইরাস-বৃটিশ বিশেষজ্ঞ

দেশনিউজ ডেস্ক।

ইমপেরিয়াল কলেজ লন্ডনের ইনফ্লুয়েঞ্জা ভাইরোলজি বিভাগের চেয়ারওম্যান প্রফেসর ওয়েন্ডি বারক্লে বলেছেন, এক ঘণ্টারও বেশি সময় বাতাসে সংক্রামক ক্ষমতা নিয়ে অবস্থান করতে পারে করোনাভাইরাসের জীবাণু। এর আগে বাতাসের মাধ্যমে করোনাভাইরাসের জীবাণু স্থানান্তর বা সংক্রমিত হওয়ার পক্ষে প্রমাণ বেরিয়ে আসছে বলে জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফলে প্রফেসর বারক্লের সতর্কতা সেই আশঙ্কাকে আরো বাড়িয়ে তুলেছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

তিনি বিবিসির অ্যানড্রু মার শো’তে বলেছেন, এবারই প্রথমবারের মতো বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকার করেছে, এই রোগ ছড়িয়ে দিতে বাতাস মাধ্যম হিসেবে ভূমিকা রাখে। অবশ্যই এই ভাইরাস বিস্তারের ক্ষেত্রে আরো নানা রকম রুট আছে। তবে নতুন যে বিষয়টি স্বীকার করে নেয়া হয়েছে তার অর্থ এই যে, কিছু কিছু ক্ষেত্রে বাতাসও এই রোগ বিস্তারে ভূমিকা রাখছে। তিনি বলেন, কোনো ব্যক্তি যখন শ্বাস প্রশ্বাসের মাধ্যমে ভাইরাসটি বাতাসে ছড়িয়ে দেন, তখন তার থেকে বেশ খানিকটা দূরত্ব অতিক্রম করতে পারে এই ভাইরাস।

গবেষণাগারে পরীক্ষায় দেখা গেছে, বাতাসে এক ঘণ্টারও বেশি সময় সংক্রামক হিসেবে অবস্থান করতে পারে করোনা ভাইরাস। তাই এয়ার কন্ডিশন বাতাস পরিবহনে যে কাজটি করে তার চেয়ে, করোনা সংক্রমণ এড়ানোর জন্য কোনো একটি কক্ষ নতুন করে বাতাস দিয়ে পূর্ণ করা গুরুত্বপূর্ণ। ডিএন/আইএন/জেএএ/৫:৩২পিএম/১২৭২০২০১৯

Print Friendly, PDF & Email